Hot

হাসিনার বিরুদ্ধে ‘গণহত্যা’সহ আরও ৮ মামলা, ট্রাইব্যুনাল চালু হলে জারি হবে গ্রেপ্তারি পরোয়ানা

বাড্ডা থানায় করা একটি হত্যা মামলায় আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন মানিক, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, তার ছেলে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরকে অভিযুক্ত করা হয়েছে।

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় সহিংসতার ঘটনায় ‘গণহত্যা, হত্যা ও নির্যাতনের’ অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কয়েকশজনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় পৃথক ৩টি মামলা করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রশাসনিক কর্মকর্তা আতাউর রহমান টিবিএসকে বলেন, বুধবার পর্যন্ত শেখ হাসিনাসহ অন্যদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগসহ অন্যান্য অভিযোগে মোট ৮টি মামলা দায়ের হয়েছে।

‘ইতোমধ্যে চারটিতে তদন্ত কর্মকর্তা নিয়োগ দিয়ে তদন্ত কার্যক্রম শুরু করা হয়েছে। বুধবারের তিন মামলায় তদন্ত শুরু হবে,’ বলেন তিনি।

এছাড়াও আন্দোলন চলাকালে পাঁচজনকে জনকে হত্যার অভিযোগে ঢাকায় আরও পৃথক ৫টি মামলা হয়েছে বুধবার (২১ আগস্ট)।

বাড্ডা থানায় করা একটি হত্যা মামলায় আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন মানিক, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, তার ছেলে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরকে অভিযুক্ত করা হয়েছে।

অন্যদিকে পৃথক তিনটি মামলায় গণহত্যার দায়ে দল হিসেবে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলোকে বিচারের আওতায় আনার আবেদন করা হয়েছে।

গণহত্যার অভিযোগে ৩ মামলা

গণহত্যার অভিযোগের মামলার মধ্যে, ১৬ জুলাই চট্টগ্রামের মুরাদপুরে কোটা সংস্কার আন্দোলনে নিহত ফয়সাল আহমেদ শান্তর বাবা মো. জাকির হোসেনের পক্ষে বুধবার দুপুরে ধানমন্ডিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় গণহত্যার মামলার আবেদন করা হয়। মামলার আইনজীবী মুহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে গত ১৮ জুলাই মিরপুরে কোটা সংস্কার আন্দোলনে নিহত হন এইচএসসির শিক্ষার্থী শেখ শাহরিয়ার বিন মতিন। তার বাবা মো. আব্দুল মতিনের পক্ষে পৃথক আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদ উদ্দিন।

আর ১৯ জুলাই মিরপুর গোলচত্বরে শিক্ষার্থী আসিফ ইকবাল নিহতের ঘটনায় গণহত্যা ও হত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় মামলা করেছেন তার বাবা এমএ রাজ্জাক। এ মামলার আইনজীবীও মো. আসাদ উদ্দিন।

চট্টগ্রামের গণহত্যার অভিযোগের ওই মামলায় আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী, মহিউদ্দিন বাচ্চু, আওয়ামী লীগ নেতা মোতাহেরুল ইসলাম, মফিজুর রহমান, এটিএম পেয়ারুল ইসলাম, পুলিশের সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ ৭০ জনকে। আর অজ্ঞতনামা এক হাজার থেকে এক হাজার দুইশজনের কথা বলা হয়েছে।

আর মিরপুরেই পৃথক দুইজন শিক্ষার্থী নিহতের ঘটনায় পৃথক দুই মামলায় নাম উল্লেখ করে আসামি করা হয়েছে শেখ হাসিনা, ১৪ দলের নেতা ও ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জেপির সভাপতি সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামালসহ ৫২ জনকে। এছাড়াও অজ্ঞাত ৫০০ জনকে আসামি করা হয়েছে।

আতাউর রহমান বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এখন ছয়জন কর্মকর্তা রয়েছেন। তারাই তদন্ত করছেন। অপরাধ ট্রাব্যুনালের বিচারকাজ এখন বন্ধ রয়েছে। ট্রাইব্যুনাল পুনর্গঠন করে কার্যক্রম শুরু হলেই শেখ হাসিনাসহ অন্য আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হবে।’

৫ হত্যা মামলা

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ৪ আগস্ট রাজধানীর তেজগাঁও এলাকায় গুলিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী মো. তৌহিদুল হক হত্যার অভিযোগে শেখ হাসিনা, নিঝুম মজুমদার ও মুনতাসীর মামুনসহ ৪৯ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (২১ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরীর আদালতে ৪৯ জনের নামসহ অজ্ঞাত ২০০-৩০০ জনের বিরুদ্ধে মামলার আবেদন করেন নিহতের বড় ভাই তারিকুল ইসলাম। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে তেজগাঁও থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।

পুরান ঢাকার লক্ষ্মীবাজারে গত ১৯ জুলাই এলেম আল ফায়দি নামে শিক্ষানবিশ টেকনিশিয়ানকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তরিকুল ইসলামের আদালতে সামসুল আরেফিন নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এক শিক্ষার্থী এ মামলা দায়ের করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি সূত্রাপুর থানাকে এজাহার হিসেবে গ্রহণ করার নির্দেশ দেন।

আন্দোলনের সময় রাজধানীর মিরপুরের গত ১৯ জুলাই র‍্যাবের হেলিকপ্টার থেকে গুলিতে বেসরকারি প্রতিষ্ঠানের অফিস সহায়ক ফিরোজ তালুকদারকে হত্যার ঘটনায় শেখ হাসিনা ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা হয়েছে। 

বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালতে মামলাটি করেন নিহতের স্ত্রী রেশমা সুলতানা। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মামলাটি রেকর্ড করে তদন্তের নির্দেশ দিয়েছেন।

রাজধানীর রামপুরায় গত ১৯ জুলাই রাসেল মিয়া নামে একজনকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমীর আদালতে অভিযোগ দায়ের করেন নিহতের স্ত্রী শারমিন আক্তার। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে রামপুরা থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

এদিকে রাজধানীর বাড্ডা থানায় শেখ হাসিনাসহ ৪৩০ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবদুর রউফ মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রগতি সরণিতে মো. সুমন সিকদার (৩১) নামে এক যুবক গুলিতে নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৩০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নিহতের মা মোছা. মাছুমা এজাহারটি দায়ের করেন। এজাহারটি মামলায় নথিভুক্ত করা হয়েছে।

শেখ হাসিনা ছাড়াও এ মামলায় উল্লেকযোগ্য আসামীরা হলেন আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন মানিক, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, তার ছেলে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর ও ৭১ টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button