Science & Tech

হৃদযন্ত্রের সমস্যা শনাক্ত করবে এআই

দৈনন্দিন বা প্রাতিষ্ঠানিক বিভিন্ন কাজে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ব্যবহার বাড়ছে। এআই প্রযুক্তিকে আরও বড় পরিসরে ব্যবহারের জন্য বিভিন্ন দেশে গবেষণাও চলছে। এরই ধারাবাহিকতায় এবার নতুন একটি এআই মডেল তৈরি করেছেন যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

নতুন এআই মডেলটি যেকোনো ব্যক্তির শারীরিক বিভিন্ন তথ্য সংগ্রহ করে সেই ব্যক্তির হৃদপিণ্ড বৈকল্য বা হার্ট ফেইলিওরসহ হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যা শনাক্ত করতে পারে। ফলে হার্ট ফেইলিওর ঝুঁকিতে থাকা ব্যক্তিরা আগে থেকেই সতর্ক হতে পারবেন।

নতুন এই মডেলের নাম রাখা হয়েছে ‘ফাইন্ড-এইচএফ’। এ বিষয়ে লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস গেল জানিয়েছেন, নতুন এআই মডেলটি রোগীদের চিকিৎসায় নতুন সুযোগ তৈরি করবে। রোগীদের চিকিত্সাবিষয়ক তথ্য ব্যবহার করে হৃদযন্ত্রের প্রাথমিক সমস্যাও শনাক্ত করতে পারে এআই মডেলটি। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের (বিএইচএফ) তথ্যমতে, বর্তমানে যুক্তরাজ্যে ১০ লাখের বেশি মানুষ হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন।

গবেষকেরা এআই প্রশিক্ষণের জন্য ৫ লাখ ৬৫ হাজারের বেশি প্রাপ্তবয়স্ক রোগীর তথ্য ব্যবহার করেছেন। এআই মডেলটি হৃদরোগে আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের দ্রুত শনাক্ত করতে পারে।

লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষক রমেশ নাদরাজাহ জানিয়েছেন, নারী ও বয়স্ক ব্যক্তিদের হৃদরোগ হওয়ার ঝুঁকি বেশি। অনেকের হৃদরোগ থাকলেও তা শনাক্ত করতে দেরি হয়ে যায়। নতুন এআই মডেলটি বেশ শক্তিশালী, আর তাই এটি হৃদরোগের প্রাথমিক অবস্থা শনাক্তে ব্যবহারের সুযোগ আছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button