Science & Tech

১১৮১ সালের সুপারনোভা: রহস্যময় জোম্বি তারকার নতুন আবিষ্কার

১১৮১ সালে ছয় মাস ধরে আকাশে একটি মৃতপ্রায় তারকা এক বিশাল চিহ্ন রেখে গিয়েছিল। ক্যাসিওপিয়া নক্ষত্রমণ্ডলের কাছে একটি উজ্জ্বল বস্তু, যা শনি গ্রহের মতো উজ্জ্বল ছিল। চীন ও জাপানের প্রাচীন ক্রনিকলস-এ ‘অতিথি তারকা’ হিসাবে লিপিবদ্ধ করা হয়েছিল। 

চীনা জ্যোতির্বিদরা এই শব্দটি ব্যবহার করতেন সাময়িক বস্তু যেমন ধূমকেতু বা একটি সুপারনোভা বোঝাতে। একটি তারকার জীবনের শেষের দিকে একটি বিপর্যয়কর বিস্ফোরণ হলো সুপারনোভা। বর্তমানে ‘এসএন ১১৮১’ নামে পরিচিত এই বস্তুটি টেলিস্কোপ আবিষ্কারের আগেই নথিভুক্ত কয়েকটি সুপারনোভাগুলির মধ্যে একটি। এটা শতাব্দীর পর শতাব্দী ধরে জ্যোতির্বিদদের জন্য একটি রহস্য হয়ে ছিল।

সম্প্রতি, একটি নতুন গবেষণায় প্রথমবারের মতো এসএন ১১৮১-এর বিবরণ প্রদান করা হয়েছে। এই গবেষণাটি একটি কম্পিউটারাইজড মডেল তৈরি করে সুপারনোভাটির বিবর্তন পরীক্ষা করেছে, প্রাথমিক বিস্ফোরণের পরে থেকে আজ পর্যন্ত। গবেষণা দলটি এই মডেলটিকে এর নেবুলা, যা গ্যাস এবং ধুলার বিশাল মেঘ এবং ঐতিহাসিক ঘটনার অবশিষ্টাংশ, এর আর্কাইভাল টেলিস্কোপ পর্যবেক্ষণের সাথে তুলনা করেছে।

গবেষকরা বলেছেন, বিশ্লেষণটি দৃঢ়ভাবে নির্দেশ করে যে, এসএন ১১৮১ একটি বিরল শ্রেণির সুপারনোভাগুলির অন্তর্গত, যাকে টাইপ আইএক্স সুপারনোভা বলা হয়। এই ধরনের সুপারনোভাগুলির ক্ষেত্রে, তাপ-নিউক্লিয়ার বিস্ফোরণ একটি নয়, বরং দুটি সাদা বামন তারকার সংঘর্ষের ফল হতে পারে, যা পুরোপুরি বিস্ফোরিত না হয়ে একটি ‘জোম্বি তারকা’ রেখে দেয়।

এই গবেষণায় দেখা গেছে যে, অদ্ভুতভাবে, উচ্চ গতির তারকা বাতাস, যা অতীতের গবেষণায় আবিষ্কৃত হয়েছিল, প্রায় ২০ বছর আগে জোম্বি তারকার পৃষ্ঠ থেকে বইতে শুরু করে, যা এসএন ১১৮১-এর রহস্যময়তাকে আরও বাড়িয়ে তুলেছে। 

বিশেষজ্ঞরা বলছেন, এই সুপারনোভা ঘটনাটির পেছনের প্রক্রিয়াটি উন্মোচন করলে তারা তারকার জীবন ও মৃত্যুর প্রক্রিয়া এবং তারা কীভাবে গ্রহের গঠনে অবদান রাখে তা আরও ভালোভাবে বুঝতে পারবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button