Bangladesh

১৩ মাসে ২৪০ কোটি ৯৪ লাখ ৪২ হাজার ৫৯৯ টাকা পাচার, মামলা

১৩ মাসে ২৪০ কোটি ৯৪ লাখ ৪২ হাজার ৫৯৯ টাকা (৩ কোটি ৪ লাখ ৬৬ হাজার ৪৯৩ মার্কিন ডলার) পাচারের অভিযোগে টেলেক্স লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ রবিবার (২২ অক্টোবর) মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২)(৩) ধারায় এ মামলা দায়ের করা হয়েছে। মামলায় আসামি করা হয়েছে টেলেক্স লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রহমান (৩৫) ও ব্যবস্থপনা পরিচালক মোহাম্মদ মজুবুর রহমানকে (৩০)।

মামলার এজাহারে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধানকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) হতে প্রাপ্ত রেকর্ডপত্র বা তথ্যাদি পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় টেলেক্স লিমিটেড আন্তর্জাতিক কিংবা বৈদেশিক ইনকামিং কল আনয়ন তথা সেবা রপ্তানির জন্য বিটিআরসি থেকে আইজিডাব্লিউ লাইসেন্স প্রাপ্ত একটি প্রতিষ্ঠান।

এতে বলা হয়েছে, অনুসন্ধানকালে আইজিডাব্লিউ অপারেটর টেলেক্স লিমিটেড কর্তৃক আন্তর্জাতিক কিংবা বৈদেশিক ইনকামিং কল আনয়ন সংক্রান্তে এ পর্যন্ত প্রাপ্ত রেকর্ড বা তথ্যাদি পর্যালোচনায় দেখা গেছে, ১৩ মাসে (আগস্ট ২০১২ হতে আগস্ট ২০১৩ পর্যন্ত) ১০২,১০,৪৬,৮৯৭ কল মিনিট আনয়ন তথা সেবা রপ্তানি করে। রপ্তানিকৃত এ সেবার মূল্য বাবদ প্রতি কল মিনিট ০.০৩০ মার্কিন ডলার হিসাবে মোট মূল্য ৩,০৬,৩১,৪০৭ মার্কিন ডলার। এই আন্তর্জাতিক ইনকামিং কলের মূল্য বাবদ ৩,০৬,৩১,৪০৭ মার্কিন ডলার আইন মোতাবেক ফরেন রেমিটেন্স হিসাবে বাংলাদেশে প্রত্যাবাসিত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এর পরিবর্তে ১,৬৪,৯১৪ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ২৪০,৯৪,৪২,৫৯৯ টাকা প্রত্যাবাসিত হয়েছে। অর্থাৎ ৩,০৪,৬৬,৪৯৩ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ২৪০,৯৪,৪২,৫৯৯ টাকা প্রত্যাবাসিত হয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button