International

২০টি এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস

ইরানের হামলায় রক্তাক্ত ইসরাইল বৈরুতে নতুন করে বিমান হামলা ষ ২৪ ঘণ্টায় ২৮ স্বাস্থ্যকর্মী নিহত ষ গুতেরেসের পাশে নিরাপত্তা পরিষদ

গত মঙ্গলবার ইসরাইলের দুটি বিমানঘাটি ও গুপ্তচর সংস্থা মোসাদের হেডকোয়ার্টার লক্ষ্য করে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। সূত্রের খবর, এ হামলায় ইসরাইলের প্রায় ২০টি সর্বাধুনিক ও অত্যান্ত মূল্যবান এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। ইসরাইল এ ক্ষয়ক্ষতির কথা স্বীকার না করলেও বুধবার মার্কিন বার্তা সংস্থা এপি’র দ্বারা প্রকাশিত নতুন স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা যায় একটি গুরুত্বপূর্ণ ইসরাইলি সামরিক বিমান ঘাঁটির বিমানের হ্যাঙ্গারগুলোর ছাদে বড় বড় গর্ত। এসব হ্যাঙ্গারেই যুদ্ধবিমানগুলো রাখা হয়েছিলো। দক্ষিণ ইসরাইলের নেভাটিম বিমান ঘাঁটির ওই চিত্রগুলো রানওয়ের কাছে এক সারি ভবনের ছাদের ক্ষতি দেখায়। ভবনের চারপাশে বড় বড় ধ্বংসাবশেষ ছড়িয়ে থাকতে দেখা যায়

তবে ইসরাইলের সামরিক সেন্সরশিপ ছবিটি প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে। নেভাটিম ইসরাইলি বিমান বাহিনীর সবচেয়ে উন্নত বিমানের আবাসস্থল, যার মধ্যে মার্কিন উৎপাদিত এফ-৩৫ লাইটনিং ২ স্টিলথ ফাইটার জেট রয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে স্যাটেলাইট ইমেজ সম্পর্কে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি, তবে স্বীকার করেছে যে ইরানের হামলায় তাদের কয়েকটি বিমানঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা জানায়, ক্ষেপণাস্ত্রের আঘাতে অফিস ভবন এবং ঘাঁটির রক্ষণাবেক্ষণের জায়গাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্টাফ মোহাম্মদ বাঘেরি প্রেস টিভিকে বলেছেন যে, নেভাটিম বিমান ঘাঁটি, নেটজারিম সামরিক সুবিধা এবং টেল নফ ইন্টেলিজেন্স ইউনিট, ‘অপারেশন ট্রু প্রমিজ ২’ নামে অভিহিত মঙ্গলবার রাতের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ইরানের সংবাদ আউটলেট অনুসারে, ইসলামিক বিপ্লব গার্ড কর্পস তিনটি সাইটের লক্ষ্যবস্তুতে হামলায় হাইপারসনিক ফাতাহ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।

ইসরাইলের সেন্সরশিপ ইরানের হামলা থেকে সম্পূর্ণ ক্ষয়ক্ষতির মূল্যায়ন করা কঠিন করে তোলে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইল উভয়ই তেহরানের আক্রমণের আকার এবং প্রভাব সম্পর্কে মিশ্র বার্তা প্রেরণ করে। ওয়াল স্ট্রিট জার্নাল বুধবার রিপোর্ট করেছে যে, হামলার প্রাথমিক ইসরাইলি মূল্যায়নে সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। ইরানের হামলা নেগেভ মরুভূমিতে নেভাটিম বিমান ঘাঁটিতে আঘাত হানে, যেখানে ইসরাইলের কিছু এফ-৩৫ যুদ্ধবিমান রাখা হয়েছিল। কিন্তু ইসরাইলের সামরিক বাহিনী বিমান ঘাঁটির ক্ষতির পরিমাণ জার্নালের সাথে শেয়ার করতে অস্বীকার করে। লকহিড মার্টিন এফ-৩৫ লাইটনিং ২ হলো একক-আসন এবং একক-ইঞ্জিন বিশিষ্ট একাধিক ভূমিকার স্টেল্থ যুদ্ধ বিমান যা আকাশে শ্রেষ্ঠত্ব অর্জন ও আঘাত হানা, উভয় অভিযান পরিচালনা করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি বৈদ্যুতিন যুদ্ধ এবং বুদ্ধিমত্তা, নজরদারি, অনুসন্ধান ক্ষমতা সরবরাহ করতে সক্ষম। মডেলভেদে এর দাম ৭৯ মিলিয়ন ডলার থেকে ১১৬ মিলিয়ন ডলার।

বৈরুতে নতুন করে বিমান হামলা, ২৪ ঘণ্টায় নিহত ২৮ স্বাস্থ্যকর্মী : লেবাননের রাজধানী বৈরুতে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইলি বোমা হামলায় বৈরুত বিমানবন্দরের ঠিক বাইরে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাদের লক্ষ্য কী ছিল সেটি এখনও স্পষ্ট না। তবে রাজধানীতে বিমানবন্দরের এই দাহিয়েহ এলাকার সীমানা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি। অন্যদিকে হিজবুল্লাহর বিরুদ্ধে চালানো আক্রমণে লেবাননের দক্ষিণে দেশটির দুই সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে লেবাননের সেনাবাহিনী। আরও ২০টি শহর ও গ্রামকে খালি করার নির্দেশ দিয়েছে ইসরাইল। ইসরাইলি সামরিক বাহিনী এনিয়ে কোনো মন্তব্য করেনি। তবে জানিয়েছে যে তাদের সেনারা সীমান্তের কাছে হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করেছে। হিজবুল্লাহ বলছে, তারা সীমান্তের দুই দিক থেকে ইসরাইলি সেনাদের নিশানা করেছে।

লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরাইলের বিমান ও স্থল হামলা শুরুর পর গত ২৪ ঘন্টায় দায়িত্বে থাকা অন্তত ২৮ জন চিকিৎসাকর্মী নিহত হয়েছেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস অনলাইনে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘অনেক স্বাস্থ্যকর্মী কাজে আসছে না। বোমা হামলার কারণে তারা যেখানে কাজ করে সেই এলাকা ছেড়ে পালিয়ে গেছে।’ ইসরাইলের বোমা হামলার কারণে লেবাননের বর্তমান পরিস্থিতি বেশ ‘কঠিন ও বিপজ্জনক’ উল্লেখ করে গেব্রিয়েসুস স্বাস্থ্যকর্মীদের শক্তিশালী সুরক্ষা ব্যবস্থা করার আহ্বান জানান। তিনি বলেন, ইসরাইলের হামলার কারণে স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রাখা কঠিন হচ্ছে। ইসরাইলের হামলায় বাস্তুচ্যুত হওয়ায় অনেক স্বাস্থ্যকর্মী কাজে যোগ দিচ্ছেন না। ফলে স্বাস্থ্যসেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

দক্ষিণ লেবাননে ৩৭টি স্বাস্থ্যসেবা কেন্দ্র বন্ধ হয়ে গেছে। এমনকি বৈরুতের বেশ কয়েকটি হাসপাতাল কর্মী ও রোগীদের সরিয়ে নেওয়া হয়েছে। লেবাননে ডব্লিউএইচও-এর প্রতিনিধি আবদুনাসির আবুবকর সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, গত একদিনে দায়িত্বে থাকা সব স্বাস্থ্যকর্মী মারা গেছে। তারা আহতদের চিকিৎসা সেবা দিচ্ছিল। বৈরুত বিমানবন্দরে শাটডাউনের কারণে ডব্লিউএইচও শুক্রবার লেবাননে চিকিৎসা সামগ্রী সরবরাহ করতে পারেনি। আবদুনাসির আবুবকর সতর্ক করে বলেছেন, দেশের বেশিরভাগ স্বাস্থ্য সামগ্রী প্রায় শেষের পথে। ওদিকে বৃহস্পতিবার লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ বলেন, গত তিন দিনে ৪০ জন অ্যাম্বুলেন্স ও অগ্নিনির্বাপক কর্মী নিহত হয়েছে।

গুতেরেসের পাশে নিরাপত্তা পরিষদ : ইসরাইল ঘোষণা করেছে, তারা জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেসকে তাদের দেশে ঢুকতে দেবে না। তারা গুতেরেসের ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই পরিস্থিতিতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘জাতিসংঘের সেক্রেটারি জেনারেল বা জাতিসংঘকে নিয়ে কোনো সিদ্ধান্ত হিতে বিপরীত হতে বাধ্য, বিশেষ করে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার পরিপ্রেক্ষিতে।’ তবে এই বিবৃতিতে ইসরাইলের নাম নেয়া হয়নি। বলা হয়েছে, ‘জাতিসংঘের সেক্রেটারি জেনারেলের সঙ্গে সব সদস্য দেশের সুসম্পর্ক রাখা উচিত, তাদের এমন কোনো কাজ করা উচিত নয়, যাতে তার পদমর্যাদা ও কাজে আঘাত লাগে।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button