Science & Tech

২০২৪ সালে দেখা মিলবে প্রাচীন নোভা ঝলকের

মহাকাশের বিস্ময়কর ঘটনাগুলোর মধ্যে নোভার বিস্ফোরণ অন্যতম। শতাব্দী ধরে এটা বিজ্ঞানীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। চলতি বছরের শেষের দিকে আমরা দেখতে পাবো একটি প্রাচীন নোভা ঝলক, যা দুই হাজার বছর আগে মহাকাশে বিস্ফোরিত হয়েছিল। সেই বিস্ফোরণের আলো অবশেষে পৃথিবীতে পৌঁছাবে এবং এই ঘটনার সাক্ষী হতে চলেছি আমরা।

১৮৬৬ এবং ১৯৪৬ সালে দুটি নোভা বিস্ফোরণের পর্যবেক্ষণ থেকে জানা গেছে, এ ধরনের মহাজাগতিক ঘটনা বিরল এবং সাধারণত কয়েক শতক পরপরই ঘটে। এবারে ‘টি করোনো বোরেইলিস বা টি সিআরবি’ নামে পরিচিত একটি নক্ষত্র সিস্টেমে ২০২৪ সালে আরেকটি নোভা বিস্ফোরণ দেখতে পাবো। যদিও এটি ১০৫৪ সালের সুপারনোভা ঝলকের মতো উজ্জ্বল না হলেও, এটি বিজ্ঞানীদের কাছে একটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ হিসেবে ধরা দেবে। প্রাচীন জ্যোতির্বিজ্ঞানীদের নথিপত্রে, ১০৫৪ সালের ৪ জুলাইয়ের এক উজ্জ্বল তারার ঝলকের উল্লেখ পাওয়া যায়, যা দিনের বেলাতেও ২৩ দিন ধরে দৃশ্যমান ছিল। এ ধরনের ঘটনা থেকেই আমরা মহাবিশ্বের গতিশীলতা ও পরিবর্তনের ধারণা পেয়েছি। পরবর্তীতে ১৫৭২ সালে টাইকো ব্রাহে নামক ডেনমার্কের বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী, ক্যাসিওপিয়া নক্ষত্রমণ্ডলে একটি নতুন তারা আবিষ্কার করেছিলেন, যা পরবর্তীতে ‘নোভা’ নামে পরিচিতি পায়। 

এবারের টি সিআরবি নোভা বিস্ফোরণ হয়তো অতীতের মতো উজ্জ্বল হবে না, তবে এটি মহাকাশের পরিবর্তনশীলতাকে আরও একবার স্মরণ করিয়ে দেবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button