Trending

২০৪০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমন ৯০% কমানোর পরিকল্পনা ইইউ’র

ইউরোপীয় কমিশন মঙ্গলবার এক বিবৃতিতে সুপারিশ করেছে যে, ২০৪০ সালের মধ্যে ইইউ-র নেট গ্রিনহাউস গ্যাস নির্গমন ১৯৯০ সালের তুলনায় ৯০% কমাতে হবে, যা ২০৫০ সালের মধ্যে ইইউকে কার্বন-নিরপেক্ষতা অর্জনে সহায়তা করবে।

একই দিনে ইউরোপীয় কমিশন কর্তৃক প্রকাশিত একটি প্রতিবেদনে, ২০৫০ সালের মধ্যে ইইউর কার্বন-নিরপেক্ষতা অর্জনের সম্ভাব্য উপায়গুলো পর্যালোচনা করা হয়। এই মূল্যায়নের ওপর ভিত্তি করে, ইউরোপীয় কমিশন একটি ‘২০৪০ জলবায়ু লক্ষ্য’ প্রস্তাব করে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবিত ‘২০৪০ জলবায়ু লক্ষ্যমাত্রা’ অর্জনের জন্য বেশ কয়েকটি অনুকূল নীতি গ্রহণ ও বাস্তবায়ন প্রয়োজন হবে: যেমন, পূর্বে সম্মত ২০৩০ জলবায়ু লক্ষ্যমাত্রার সম্পূর্ণ বাস্তবায়ন, ইউরোপীয় শিল্পের প্রতিযোগিতা শক্তি নিশ্চিত করা, কাউকে পিছনে না ফেলার ভিত্তিতে ন্যায্য রূপান্তরের ওপর ফোকাস করা, আন্তর্জাতিক অংশীদারদের সাথে একটি সমান প্রতিযোগিতার পরিবেশ তৈরি করা, এবং ২০৩০-পরবর্তী নীতি কাঠামোতে কৌশলগত সংলাপ চালিয়ে যাওয়া।

বিবৃতিতে বিস্তারিত পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে: ২০৪০ সালের মধ্যে শক্তিব্যবস্থাকে ডিকার্বনাইজ করার জন্য সমস্ত শূন্য-কার্বন ও কম-কার্বন সমাধান ব্যবহার করতে হবে, কার্বন ক্যাপচার প্রযুক্তি যত তাড়াতাড়ি সম্ভব স্থাপন করতে হবে, এবং ছোট মডুলার চুল্লিগুলোর জন্য একটি শিল্প জোট প্রতিষ্ঠা করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে যে, ২০৪০ জলবায়ু লক্ষ্যমাত্রার জন্য আইনী প্রস্তাব নতুন ইউরোপীয় কমিশন এই বছরের জুন মাসে ইউরোপীয় সংসদ নির্বাচনের পরে জমা দেবে। প্রস্তাবটি গৃহীত হলে, ইইউ ২০৩০ সালের পরের জন্য একটি নীতি কাঠামো প্রণয়নের কাজ শুরু করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button