International

২১৭ বার করোনার টিকা নিয়েছেন যে ব্যক্তি

জার্মানিতে ৬২ বছর বয়সী এক ব্যক্তি একবার-দুবার নয়, মোট ২১৭ বার করোনার টিকা নিয়েছেন। চিকিৎসা-সংক্রান্ত পরামর্শ উপেক্ষা করে তিনি নিজে এমন কাজ করেছেন বলে জানান চিকিৎসকেরা।

অদ্ভুত এ ঘটনা বিশ্বখ্যাত ল্যানসেট ইকফেকশাস ডিজিজেস সাময়িকীতে নথিবদ্ধ হয়েছে। বলা হয়েছে, ওই ব্যক্তি করোনার টিকা কিনেছেন এবং ব্যক্তিগতভাবে তা শরীরে প্রয়োগ করেছেন। ২৯ মাসের মধ্যে একে একে ২১৭ বার টিকা নিয়েছেন তিনি। যদিও তাঁর নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

এতবার টিকা নেওয়ার পরও দিব্যি সুস্থ আছেন তিনি। ইউনিভার্সিটি অব এরলানজেন-নুরেমবার্গের গবেষকেরা বলেন, ওই ব্যক্তির শরীরে এর কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। তাঁকে ভুগতে হয়নি।

বিশ্ববিদ্যালয়টির অণুজীববিজ্ঞান বিভাগের ড. কিলিয়ান সোবার বলেন, ‘পত্রিকা পড়ে আমরা এ ঘটনা সম্পর্কে জানতে পারি। পরে আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করি। বিভিন্ন শারীরিক পরীক্ষার জন্য আমরা তাঁকে বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানাই। তিনি খুব আগ্রহ নিয়ে আমাদের ডাকে সাড়া দিয়েছেন।’

ওই ব্যক্তি পরে রক্ত ও লালার নমুনা দিয়েছেন। এ ছাড়া গবেষকেরা আগে থেকে জমা থাকা তাঁর হিমায়িত রক্তের নমুনাও পরীক্ষা করে দেখেছেন। গত কয়েক বছরে তাঁর কাছ থেকে রক্তের এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল।

ড. কিলিয়ান বলেন, ‘আমরা নিজেরাই ওই ব্যক্তির কাছ থেকে রক্তের নমুনা নিতে পেরেছিলাম। এ-সংক্রান্ত গবেষণা যখন চলছিল, তখনো তিনি নিজের আগ্রহে করোনার টিকা নিয়েছেন।’

এই গবেষক আরও জানান, করোনার টিকা নেওয়ার পর শরীরের রোগ প্রতিরোধক্ষমতা ঠিক কীভাবে প্রতিক্রিয়া দেখায়, এ-সংক্রান্ত গবেষণায় ওই ব্যক্তির নমুনাগুলো ব্যবহার করা হয়েছে। অবাক করা বিষয়, ২১৭ বার টিকা নেওয়ার আগে-পরে ওই ব্যক্তি কখনোই করোনায় আক্রান্ত হননি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button