Hot

২১ জুলাই পর্যন্ত সব মৃত্যুর তদন্ত করবে তিন বিচারপতির কমিশন: কোটা সংস্কার আন্দোলন

কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড ও ক্ষয়ক্ষতির ঘটনা তদন্তে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির সমন্বয়ে তদন্ত কমিশন পুনর্গঠন করেছে সরকার।

এ-সংক্রান্ত  প্রজ্ঞাপন বৃহস্পতিবার জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে সভাপতি করে গঠিত কমিশনের অপর দুই সদস্য হলেন বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজল ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী। কমিশন তদন্ত কাজ শেষ করে ৪৫ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর আগে দেশের বিভিন্ন স্থানে ১৬ জুলাই সংঘটিত ঘটনায় মৃত্যু ও সহিংসতার ঘটনা তদন্তের জন্য বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দায়িত্ব দিয়ে এক সদস্যবিশিষ্ট তদন্ত কমিশন গঠন করা হয়। এ বিষয়ে ১৮ জুলাই প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ১৮ জুলাই জারি করা প্রজ্ঞাপন রহিত করা হলো, এ সত্ত্বেও ওই প্রজ্ঞাপনের অধীন গৃহীত কার্যক্রম এই প্রজ্ঞাপনের অধীন গৃহীত হয়েছে বলে গণ্য হবে।

কমিশনের কার্যপরিধি অনুযায়ী, গত ১৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সময়ে নিহত ব্যক্তিদের মৃত্যুর কারণ উদ্ঘাটন ও তাদের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করবে কমিশন। এ সময় সংঘটিত সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করা, এতে বিভিন্ন সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠান, সরকারি কোম্পানি, সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ ও করপোরেশন এবং বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করবে তারা। 

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত সংঘাত-সহিংসতায় সরকারি হিসাবেই এখন পর্যন্ত ১৫০ জনের মৃত্যু হয়েছে। তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত ২৬৬ জন মারা গেছেন। 

রোববার রংপুর যাচ্ছে কমিশন
সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করতে এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করতে আগামী রোববার (৪ আগস্ট) রংপুর যাচ্ছে কমিশন। পরদিন সকাল ৯টায় রংপুর সার্কিট হাউসে সহিংসতায় নিহত আবু সাঈদের বিষয়ে সাক্ষ্য গ্রহণ করবে কমিশন। ৬ আগস্ট নিহত সাজ্জাদ হোসেন, মোসলেম উদ্দিন মিলন ও মানিক মিয়া এবং ৭ আগস্ট নিহত মেরাজুল ইসলাম ও আবদুল্লাহ আল তাহেরের বিষয়ে সাক্ষ্য গ্রহণ করবে কমিশন। গতকাল কমিশনের অস্থায়ী কার্যালয়ে বিচারপতি দিলীরুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, রংপুরে কমিশনের যাওয়ার বিষয়টি সব শ্রেণিপেশার মানুষকে জানানোর জন্য আজ শুক্রবার থেকে সেখানে মাইকিং করা হবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button