International

২২ আরোহীসহ নিখোঁজ হেলিকপ্টারের খোঁজে রাশিয়া

২২ আরোহীসহ নিখোঁজ হেলিকপ্টার উদ্ধারে তল্লাশি অভিযান চালাচ্ছে রাশিয়া। গতকাল শনিবার সকালে দেশটির পূর্বাঞ্চলীয় উপদ্বীপ কামচাটকায় হেলিকপ্টারটি নিখোঁজ হয়। এটির আরোহীদের বেশির ভাগই ছিলেন পর্যটক।

রাশিয়ার জরুরি বিষয় সংক্রান্ত মন্ত্রণালয় জানায়, এমআই-৮টি মডেলের হেলিকপ্টারটি ভচকাজেতস আগ্নেয়গিরির কাছাকাছি একটি ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। এলাকাটি কামচাটকা উপদ্বীপের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র। সক্রিয় আগ্নেয়গিরি ও  প্রাকৃতিক সৌন্দর্যের জন্য প্রসিদ্ধ ওই এলাকা।

রুশ কর্মকর্তারা বলেন, উড্ডয়নের একটু পরই রাডার থেকে অদৃশ্য হয়ে যায় হেলিকপ্টারটি। ঘন কুয়াশার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

ভিতয়াজ-এরোর মালিকানাধীন এমআই-৮টি মডেলের হেলিকপ্টারটি সোভিয়েত আমলে তৈরি। রাশিয়ায় জনপ্রিয় হেলিকপ্টারটি অনেক বেশি ব্যবহার করা হয়। দুর্ঘটনার সময় আগ্নেয়গিরি দেখতে যাওয়া পর্যটকদের নিয়ে ফিরছিল ওই হেলিকপ্টার।

কামচাটকার গভর্নর ভ্লাদিমির সোলোডোভ জানান, শনিবার সকাল ১০টার দিকে রাডার থেকে অদৃশ্য হয়ে যাওয়ার পর হেলিকপ্টারের ক্রুরা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে আর যোগাযোগ করতে পারেনি। হেলিকপ্টারে ১৯ জন যাত্রী ও ৩ জন ক্রু ছিলেন। রাতেও আকাশপথে অনুসন্ধান কার্যক্রম অব্যাহত ছিল। উদ্ধারকর্মীদের একটি দল স্থলভাগেও অনুসন্ধান চালাচ্ছে। জরুরি বিষয় সংক্রান্ত মন্ত্রণালয় রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা তাসকে জানায়, অদৃশ্য হয়ে যাওয়ার আগে ক্রুরা কোনো ধরনের সমস্যার কথা জানাননি।

কামচাটকা উপদ্বীপটি মস্কো থেকে ৬ হাজার কিলোমিটারের বেশি পূর্বে অবস্থিত। এলাকাটি পর্যটকদের কাছে অনেক বেশি জনপ্রিয়। গত কয়েক বছরে সেখানে বেশ কয়েকবার বিমান দুর্ঘটনা ঘটেছে। শুধু ২০২১ সালেই দুই মাসের ব্যবধানে দুইবার দুর্ঘটনা ঘটেছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button