Bangladesh

২৫ জেলার ডিসি বদলি

যে জেলাগুলোর জেলা প্রশাসকদের বদলি করা হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা, সিলেট, হবিগঞ্জ, ময়মনসিংহ, মাগুরা, রংপুর, গাইবান্ধা, নওগাঁ, নাটোর, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, গাজীপুর, কুমিল্লা, মৌলভীবাজার, খুলনা ও গোপালগঞ্জ। অপর এক আদেশে ফরিদপুর, শেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, পাবনা, বগুড়া, জয়পুরহাট ও চাঁদপুর জেলার ডিসিকে বদলি করা হয়েছে।

২৫ জেলার জেলা প্রশাসককে (ডিসি) বদলি করেছে সরকার। আজ মঙ্গলবার দুটি প্রজ্ঞাপনে এসব জেলা প্রশাসককে বদলি করে নতুন জায়গায় পদায়ন করা হয়েছে।

যেসব জেলার জেলা প্রশাসকদের বদলি করা হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা, সিলেট, হবিগঞ্জ, ময়মনসিংহ, মাগুরা, রংপুর, গাইবান্ধা, নওগাঁ, নাটোর, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, গাজীপুর, কুমিল্লা, মৌলভীবাজার, খুলনা ও গোপালগঞ্জ।

অপর এক আদেশে ফরিদপুর, শেরপুর, কুষ্টিয়া, ঝিনাইদহ, পাবনা, বগুড়া, জয়পুরহাট ও চাঁদপুর জেলার ডিসিকে বদলি করা হয়েছে। 

বদলি করা ডিসিদের বিভিন্ন মন্ত্রণালয়ে ও সরকারি দপ্তরে পদায়ন করা হয়েছে। 

যদিও আজ রাত সাড়ে ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত এসব জেলায় নতুন কাউকে ডিসি হিসেবে পদায়নের খবর পাওয়া যায়নি।

অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর রাষ্ট্র সংস্কারের ঘোষণা দেয়। এরপর আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত অনেকেই পদত্যাগ করেন। এরপর সরকারের পক্ষ থেকেই চুক্তিতে থাকা ১১ সচিবের চুক্তি বাতিল করা হয়। যাকে প্রশাসনকে আওয়ামী লীগের সাজানো প্রশাসন থেকে বের করে আনার উদ্যোগ হিসেবে বর্ণনা করেছেন জনপ্রশাসনের কর্মকর্তারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ডিসি পদে পরিবর্তন আনে আওয়ামী লীগ সরকার। তারা যেসব কর্মকর্তাকে মাঠ প্রশাসনে নির্ভরযোগ্য ও আস্থাভাজন মনে করেছিল, এখন তাদের সরিয়ে নেওয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সুত্রে জানা গেছে। এই ২৫ ডিসির বদলি তারই অংশ বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ধাপে ধাপে বিভাগীয় কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনারসহ (ভূমি) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদেরও বদলি করা হবে বলে জানা গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button