International

মণিপুরের ঘটনা দেশের জন্য লজ্জাজনক: মোদি, মণিপুরের ঘটনায় সরকার ব্যবস্থা না নিলে আমরা নেব: প্রধান বিচারপতি (দুই নারীকে নগ্ন করে ক্যামেরার সামনে রাস্তায় হাঁটানো)

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

মণিপুর রাজ্যে দুই নারীকে বিবস্ত্র করে প্রকাশ্যে হাঁটানোর ঘটনা ভাইরালের পর ভারতজুড়ে তোলপাড় চলেছে। এ নিয়ে এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কথা বলেছেন। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার (২০ জুলাই) মোদি জানান, জঘন্য ওই ভিডিওর ঘটনায় আমার হৃদয় যন্ত্রণা ও ক্রোধে ভরে গেছে। এ সময় তিনি অঙ্গীকার করেছেন, অভিযুক্তদের রেহাই দেওয়া হবে না।

অধিবেশন শুরুর আগে মোদি বলেছেন, আমি জাতিকে নিশ্চিত করতে চাই কোনো অপরাধীই পার পাবে না। আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। মণিপুরের কন্যাদের যা হয়েছে তা ক্ষমার যোগ্য নয়।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, গণতন্ত্রের এই মন্দিরের পাশে দাঁড়িয়ে আমার হৃদয় বেদনা ও ক্ষোভে ভরে গেছে। মণিপুরের ঘটনা যে কোনো সভ্য জাতির জন্য লজ্জাজনক। এতে পুরো দেশ লজ্জিত।

মণিপুরের জাতিগত সংঘর্ষ শুরুর পরের দিন গত ৪ মে দুই নারীকে বিবস্ত্র করে প্রকাশ্যে হাঁটানোর অভিযোগ উঠেছে একদল ব্যক্তির বিরুদ্ধে। এরপর ওই নারীকে সংঘবদ্ধ ধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ। পুরো এ ঘটনার ভিডিও গতকাল বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভাইরাল হয়েছে।

এরপরেই ভারতজুড়ে এ ঘটনার নিন্দা ও অভিযুক্তদের গ্রেপ্তারের ঝড় ওঠে। এ ঘটনার ৭৭ দিন পর আজ একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতের মণিপুরে দুই নারীকে নগ্ন করে ক্যামেরার সামনে রাস্তায় হাঁটানোর ঘটনার নিন্দা জানিয়ে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, যদি সরকার এ ব্যাপারে পদক্ষেপ না নেয় তাহলে সুপ্রিম কোর্ট ব্যবস্থা নেবে। বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেন। খবর-এনডিটিভি

ঘটনাটিকে ‘চরম বিরক্তকর’ উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ভিডিও’র দৃশ্যটিতে ‘সাংবিধানিক ব্যর্থতা’ ফুটে উঠেছে।

সরকারকে এ ঘটনায় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ওই অঞ্চলে নারীদের নিরাপত্তা নিশ্চিতে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে সে সম্পর্কে আদালতকে জানাতে হবে। 

প্রধান বিচারপতি বলেন, যদি সরকার পদক্ষেপ না নেয় তাহলে সুপ্রিম কোর্ট ব্যবস্থা নেবে। সরকারকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, ২৮ জুলাই মামলাটি গ্রহণ করবে আদালত। 

ডিওয়াই চন্দ্রচূড় বলেন, গতকাল (বুধবার) প্রকাশিত ভিডিওটির জন্য আমরা খুব গভীরভাবে বিরক্ত। আমরা আমাদের গভীর উদ্বেগ জানাচ্ছি। এটা অগ্রহণযোগ্য। এ ব্যাপারে সরকারের পদক্ষেপ ও কড়া ব্যবস্থা নেওয়ার এখনই সময়। 

প্রধান বিচারপতি বলেন,  সরকারের পক্ষ থেকে নেওয়া পদক্ষেপ সম্পর্কে আদালতকে অবশ্যই জানাতে হবে। যদি সরকার এ ব্যাপারে পদক্ষেপ না নেয়, তাহলে আমরা ব্যবস্থা নে

Show More

2 Comments

  1. I believe what you said made a ton of sense. However, what about this?

    suppose you were to create a killer title? I ain’t saying your
    content isn’t solid., but what if you added a title to possibly get
    people’s attention? I mean মণিপুরের ঘটনা দেশের
    জন্য লজ্জাজনক: মোদি, মণিপুরের
    ঘটনায় সরকার ব্যবস্থা না
    নিলে আমরা নেব: প্রধান বিচারপতি (দুই নারীকে নগ্ন করে ক্যামেরার
    সামনে রাস্তায় হাঁটানো) – MI
    Probashi is kinda boring. You should look at Yahoo’s home page and watch how they write news headlines
    to grab people to open the links. You might add a video
    or a picture or two to grab readers interested about what you’ve got to say.
    In my opinion, it might make your website a little livelier.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button