International

নেপালের মানচিত্রে বিতর্কিত তিন এলাকা! মুখ খুললেন জয়শংকর

নেপালের নতুন ১০০ টাকার নোট নিয়ে বিতর্ক তুঙ্গে। নোটে সেদেশের যে মানচিত্র দেখা যাচ্ছে, সেখানে রয়েছে বিতর্কিত তিনটি এলাকা, যা ভারত নিজেদের বলে দাবি করে। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। জানালেন, একতরফা ভাবে নেপাল এই পরিবর্তন করলেও তা বাস্তবকে বদলাতে পারবে না।

ভুবনেশ্বরে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানেই তার কথায় উঠে আসে নোট বিতর্ক প্রসঙ্গ। তিনি বলেন, ‘আমি রিপোর্টটা দেখেছি। এখনও খুঁটিয়ে দেখা হয়নি। কিন্তু আমি মনে করি আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। নেপালের সঙ্গে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে আমাদের আলোচনা চলছে এক প্রতিষ্ঠিত মাধ্যমে। আর তার মাঝেই ওরা একতরফা ভাবে কিছু পদক্ষেপ করছে। কিন্তু এমনটা করলে পরিস্থিতি কিংবা বাস্তব কিছুই পালটাবে না।’

বিতর্কিত ভূখণ্ড লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে নেপালের অন্তর্গত দেখানো হয়েছে নতুন ১০০ টাকার নোটে। শুক্রবারই নেপালের ক্যাবিনেট বৈঠকে সবুজ সংকেত দেয়া হয়েছে এই নোটটি নিয়ে। নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা জানিয়েছেন, প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডর সভাপতিত্বে ক্যাবিনেটের ওই বৈঠকে নেপালের নোটে ওই নতুন মানচিত্র ছাপানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রসঙ্গত, ওই তিন এলাকা ভারতীয় ভূখণ্ডেরই অংশ বলে দাবি করে নয়াদিল্লী। কিন্তু নেপালও দীর্ঘদিন ধরে দাবি করেছে লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানি তাদেরই অংশ। ২০২০ সালের ১৮ জুন নেপাল সরকার যে মানচিত্র প্রকাশ করেছিল সেখানে ওই তিন এলাকাকে সেদেশেরই অংশ বলে দেখানো হয়। সেই বিতর্কই উসকে দিচ্ছে নতুন নোট। উল্লেখ্য, নেপালের সঙ্গে ভারত ১ হাজার ৮৫০ কিলোমিটার এলাকা ভাগ করে সীমান্তে। এর মধ্যে রয়েছে পাঁচটি রাজ্য। যথা- সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button