International

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত ৩০০ ছাড়িয়েছে

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের দুর্গম এলাকার এনগা প্রদেশের কাওকালাম গ্রামে বড় আকারের ভূমিধসে নিহত বেড়ে ৩০০ জন ছাড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। গত বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় রাত ৩টার দিকে ভূমিধসের এ ঘটনা ঘটে। ওই সময় গ্রামটির ১১০০ বাড়ির বেশিরভাগ বাসিন্দা ঘুমে ছিলেন।

শুক্রবার (২৪ মে) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, এনগা প্রদেশের কাওকালাম গ্রামটি রাজধানী পোর্ট মোর্সবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তরে অবস্থিত।

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে জানান, তিনি এখনো পরিস্থিতি নিয়ে স্বয়ংসম্পূর্ণ ব্রিফিং পাননি। তবে তিনি আশ্বস্ত করেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই দুর্যোগের মোকাবিলায় কাজ করছে।

‘আমরা এনগার প্রাদেশিক ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ত্রাণ, মরদেহ উদ্ধার ও অবকাঠামো পুনর্নির্মাণ উদ্যোগে সমন্বয় করার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী, সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের পাঠাচ্ছি’, যোগ করেন প্রধানমন্ত্রী।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) ও অন্যান্য স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, ৩০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। 

স্থানীয় গণমাধ্যমে বাসিন্দাদের বরাত দিয়ে বলা হয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফটো ও ভিডিওতে ধ্বংসের মাত্রা দেখা যায়। এলাকাবাসীরা বড় বড় পাথর সরানোর চেষ্টা করছেন। অসংখ্য গাছ উপড়ে গেছে এবং ভেঙে পড়া ভবনের ধ্বংসাবশেষের নিচে অনেকেই চাপা পড়েছেন। কয়েকটি ছবিতে পাথরে নিচ থেকে মানুষকে বের করে আনার দৃশ্য দেখা গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button