International

পাঁচ মাসেই অযোধ্যার রামমন্দিরে ‘বিপর্যয়’!

নির্মাণের পাঁচ মাসের মাথাতেই ‘বিপর্যয়’ ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদের স্থলে নির্মাণ করা রামমন্দিরে! বর্ষার শুরুতেই রামলালার গর্ভগৃহের ছাদ থেকে বৃষ্টির পানি চুঁইয়ে পড়তে শুরু করেছে!

বিষয়টি নিশ্চিত করেছেন রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য্য সত্যেন্দ্র দাস।

চলতি বছরের ২২ জানুয়ারি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করেছিলেন এটি। সে সময়ই অভিযোগ উঠেছিল, মন্দিরের কাজ পুরোপুরি শেষ হওয়ার আগেই লোকসভা ভোট ‘নজরে’ রেখে উদ্বোধন করা হচ্ছে। মন্দির উদ্বোধনের পাঁচ মাস পূর্তির পরেই প্রকাশ্যে এলো রামমন্দিরের ছাদ থেকে পানি চুঁইয়ে পড়ার ঘটনা।

ঘটনায় উদ্বেগ প্রকাশ করে প্রধান পুরোহিত সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, ‘প্রথম বৃষ্টিতেই রামলালার মূর্তি স্থাপন করা গর্ভগৃহের ছাদ ফুটো হতে শুরু করেছে। বিষয়টিতে মনোযোগ দেয়া উচিত এবং কী ঘাটতি রয়েছে ছিল তা খুঁজে বের করে মেরামত করা উচিত। এটা খুবই গুরুত্বপূর্ণ, কারণ মন্দির থেকে পানি বের করার কোনো জায়গা নেই। বৃষ্টি আরো বাড়লে মন্দিরে পূজার্চনা করাই সমস্যা হয়ে দাঁড়াবে।’

উষ্মাপ্রকাশ করে তিনি বলেন, ‘দেশের বিভিন্ন প্রান্তের ইঞ্জিনিয়াররা রামমন্দির তৈরি করছেন। গত ২২ জানুয়ারি মন্দিরের উদ্বোধন করা হয়েছে। কিন্তু এটা কেউ জানতেন না যে বৃষ্টি হলে ছাদ থেকে পানি চুঁইয়ে পড়বে। একেবারে অবাক হয়ে যাচ্ছি যে বিশ্বের জনপ্রিয় মন্দিরের ছাদ চুঁইয়ে পানি পড়ছে। কেন এটা হবে? এত বড় বড় ইঞ্জিনিয়াররা যেখানে আছেন, সেখানে যে এরকম ঘটনা ঘটছে, সেটা অত্যন্ত বাজে ব্যাপার।’

অবিলম্বে ছাদ সারাইয়ের নির্দেশ
জানুয়ারিতে অযোধ্যার রামমন্দিরের উদ্বোধনের পর থেকে গত শনিবার মধ্যরাতেই প্রথমবার ভারী বৃষ্টি হয়। আর সেই ভারী বৃষ্টিতে রামমন্দিরের গর্ভগৃহ চুঁইয়ে পানি পড়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।

রামমন্দির ট্রাস্ট সূত্রে জানা গেছে, মন্দিরের ছাদ থেকে পানি চুঁইয়ে পড়ার বিষয়টি উচ্চপদস্থ কর্মকর্তাদের জানানো হয়। তারপরই মন্দিরে চলে আসেন রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র। ছাদ সংস্কার করার জন্য প্রয়োজনীয় নির্দেশ দেন তিনি। ভবিষ্যতে যাতে কোনোভাবেই পানি চুঁইয়ে না পড়ে, তা নিশ্চিত করার নির্দেশ দেন রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান।

গাফিলতির অভিযোগ প্রধান পুরোহিতের
পরে রামমন্দিরের প্রধান পুরোহিত জানান, শনিবার মধ্যরাতে বৃষ্টির জেরে গর্ভগৃহের ছাদ থেকে পানি চুঁইয়ে পড়ছিল। পূজার জন্য রামলালার মূর্তির সামনে পুরোহিতরা যেখানে বসেন এবং যেখান দিয়ে ভিআইপিরা দর্শন করেন, সেখানেই পানি পড়তে শুরু করেছিল। সেইসাথে তিনি অভিযোগ করেন যে মন্দিরের নির্মাণের ক্ষেত্রে গাফিলতি করা হয়েছে। অবিলম্বে যাতে ত্রুটি সারা হয়, সেই আবেদন জানান তিনি।

রামমন্দির নির্মাণের ক্ষেত্রে দুর্নীতি বিজেপি সরকারের, দাবি কংগ্রেসের
প্রধান বিরোধী দল কংগ্রেসের অভিযোগ, অযোধ্যায় রামমন্দিরের নির্মাণ এবং অযোধ্যায় পুর পরিষেবা প্রদানের ক্ষেত্রে দুর্নীতি করেছে বিজেপি সরকার।

উত্তর প্রদেশের কংগ্রেস সভাপতি অজয় রাই বলেন, ‘শহীদদের কফিন হোক বা ঈশ্বরের জন্য মন্দির হোক- সবকিছুই বিজেপির কাছে দুর্নীতি করার একটা সুযোগ হয়ে উঠেছে। এমনকি দেশের আস্থা ও বিশুদ্ধতার প্রতীকও নেহাতই লুঠতরাজ চালানোর উপায় হয়ে উঠেছে বিজেপির কাছে।’

সাফাই রামমন্দির কর্তৃপক্ষের
সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান বলেছেন, প্রথম তলা থেকে পানি চুঁইয়ে পড়তে দেখেছি। এটাই প্রত্যাশিত। কারণ খোলা আকাশের নিচে আছে গুরু মণ্ডপ। ‘শিখর’ এবং দ্বিতীয় তলের কাজ শেষ হলে ওই ফাঁকা জায়গা ঢাকা পড়ে যায়। নির্মাণের ক্ষেত্রে কোনো গলদ ছিল না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button