International

ন্যাটোই আতঙ্ক ছড়াচ্ছে, অভিযোগ চীনের

উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আতঙ্ক ছড়াচ্ছে বলে অভিযোগ করেছে চীন। দেশটি বলেছে, এভাবেই জোটটি এ অঞ্চলে অশান্তি ছড়িয়ে দিতে চায়। 

বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান এ অভিযোগ করেন। এ সময় তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কে ওয়াশিংটনে ন্যাটো জোটের মন্তব্যের তীব্র নিন্দা জানান।

ন্যাটো জোটের নেতারা সম্প্রতি ওয়াশিংটনে চলমান শীর্ষ বৈঠকে ইউক্রেন সংঘাতের ক্ষেত্রে চীনকে একটি গুরুত্বপূর্ণ প্রভাবক এবং আটলান্টিকের দুই তীরের দেশগুলোর সম্পর্কের ক্ষেত্রে একটি পদ্ধতিগত চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন। 

ন্যাটো নেতাদের এই বিবৃতি শীতল যুদ্ধের মানসিকতার ফসল এবং শত্রুতাপূর্ণ বাগাড়ম্বরে ভরপুর বলে প্রতিবাদ জানিয়েছেন জিয়ান।  

তিনি শীতল যুদ্ধের মানসিকতা ও সংঘাতের নীতি ত্যাগ করতে ন্যাটো জোটের প্রতি আহ্বান জানান। চীনের সঠিক চিত্র পেতে, চীনের ঘরোয়া বিষয়ে নাক গলানো বন্ধ করতে, চীনের বিরুদ্ধে অভিযোগ বন্ধ করতে ও চীন-ইউরোপ সম্পর্কে উৎপাত বন্ধ করতে এটা জরুরি বলে মন্তব্য করেন লিন জিয়ান। 

সেইসঙ্গে ন্যাটো জোট ইউরোপে অস্থিতিশীলতা সৃষ্টি করছে বলে অভিযোগ করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, চীন তার নিরাপত্তা ও সার্বভৌমত্বের নিষ্পত্তিমূলক সুরক্ষা করছে এবং নিজের উন্নয়নের অধিকার রক্ষা করছে। 

লি জিয়ান জোর দিয়ে বলেন, আফগানিস্তান ও লিবিয়ার ট্র্যাজেডি দেখিয়ে দিয়েছে যে, ন্যাটো জোট যেখানেই পা দিয়েছে সেখানেই দাঙ্গা ও অস্থিরতা সৃষ্টি করেছে।

এদিকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়িও তার দেশের বিরুদ্ধে ন্যাটো নেতাদের অভিযোগগুলোকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, চীনের ঘরোয়া বিষয়ে সামরিক সংস্থাটির হস্তক্ষেপ করা উচিত নয়। 

এর আগে ন্যাটো নেতাদের ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়ে চীনা সশস্ত্র বাহিনীর কেন্দ্রীয় কমিশনের জয়েন্ট চিফ অব স্টাফস-এর ডেপুটি চেয়ারম্যান বলেছেন, যুক্তরাষ্ট্রই আঞ্চলিক নিরাপত্তা ও শান্তির জন্য সবচেয়ে বড় হুমকি। 

তিনি বলেন, ওয়াশিংটন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ন্যাটোর একটি নতুন সংস্করণ গড়ে তুলতে চায়। যাতে এ অঞ্চলে মার্কিন আধিপত্য রক্ষা করা যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button