International

নেতানিয়াহুর নতুন দাবি, গোয়েন্দাপ্রধানের সাথে মতানৈক্য

গাজা উপত্যকায় যুদ্ধবিরতির লক্ষ্যে কূটনৈতিক প্রয়াস জটিল করে তুলছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোশাদের প্রধান ডেভিড বারনিয়া।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে ইসরাইলি ব্রডকাস্টিং করপোরেশন জানিয়েছে, নেতানিয়াহু প্রায় এক হাতে আলোচনা পরিচালনা করার সময় তার অবস্থান আরো কঠোর করছেন।

ইসরাইলি চ্যানেল ১২ জানায়, যুদ্ধবিরতি আলোচনার ব্যাপারে নেতানিয়াহুর নতুন শর্তের প্রতি সমর্থন দিচ্ছেন না মোশাদের প্রধান। ইয়েদিয়থ আহরনথ আরো জানিয়েছে, গাজার যুদ্ধবিরতি কাঠামো প্রশ্নে নেতানিয়াহু এবং মোশাদ প্রধান একই অবস্থানে নেই।

এদিকে নতুন শর্ত আরোপ করে যুদ্ধবিরতি আলোচনাকে জটিল করার জন্য নেতানিয়াহুকে কর্মকর্তারা অভিযুক্ত করার পর হামাসের হাতে আটক বন্দীদের পরিবারগুলো নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেছে।

কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্ততাকারীরা গাজায় যুদ্ধবিরতি এবং পণবন্দীদের মুক্তি নিয়ে ব্যাপক প্রয়াস চালালেও কোনো সমঝোতায় আসতে পারছেন না। সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস কিছু ছাড় দিলেও নেতানিয়াহু তার অবস্থান আরো কঠোর করলে অচলাবস্থার সৃষ্টি হয়।

এ প্রেক্ষাপটে ইসরাইলে পণবন্দীদের পরিবারগুলোকে নিয়ে গঠিত হস্টেজ অ্যান্ড মিসিং ফ্যামিলিজ ফোরাম এক বিবৃতিতে জানায়, একটি সুযোগ হাতছাড়া হওয়ার আশঙ্কা সৃষ্টিকারী এই দায়িত্বহীন আচরণে আমরা আতঙ্কিত ও শোকাহত। এ ধরনের সুযোগ হয়তো আর আসবে না। হয়তো একসময় তাদের শুভবুদ্ধির উদয় হবে, একসাথে কাজও করবে। কিন্তু তখন কেউ আর ফিরে আসবে না।

তিনি বলেন, ‘প্রতিটি মুহূর্ত আমাদের জন্য অনন্তকাল মনে হচ্ছে, তাদের জন্য প্রতিটি সেকেন্ড নরকের মতো। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি : আমরা নেতানিয়াহু চুক্তিকে সমর্থন করি। এখন আপনার পালা, আপনি যে চুক্তির কথা বলেছেন, সেটি কার্যকর করার।’

আলোচনার সাথে সম্পৃক্ত একটি সূত্র জানিয়েছে, হামাসের সদস্যদের উত্তর গাজায় ফেরার শর্তটি নাকচ করে দিয়েছেন নেতানিয়াহু। এর ফলে কয়েক সপ্তাহ ধরে আলোচনা স্থবির হয়ে রয়েছে। এমনটা চলতে থাকলে পণবন্দীরা হয়তো কখনোই বাড়ি ফিরতে পারবে না।

ওয়ালা নিউজ সাইট জানিয়েছে, বৃহস্পতিবার রাতে আলোচক দলের সাথে বৈঠকের সময় নতুন শর্তের কথা জানান নেতানিয়াহু। এ সময় আলোচকরা নেতানিয়াহুকে বলেন, তারা নতুন শর্তের বিরোধী। আর এটা অবাস্তবও। তবে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি এর ওপর জোর দিচ্ছেন।

এক সিনিয়র ইসরাইলি কর্মকর্তা বলেন, ২৭ মে থেকে ইসরাইল যে প্রস্তাব দিয়ে আসছে, তাতে এই দাবিটি ছিল না। নেতানিয়াহু কেন এখন এই দাবি তুলছেন, তা স্পষ্ট নয়।

আরেকটি সূত্র জানায়, নেতানিয়াহু এখন একাই আলোচনা চালাচ্ছেন। চ্যানেল ১২ জানায়, ইসরাইলি কর্মকর্তারা বিশ্বাস করেন যে নেতানিয়াহু এখন চুক্তি বিলম্বিত করার চেষ্টা করছেন। কারণ, চুক্তি হলে তিনি জোট সরকারের অংশীদারদের হারাবেন। কারণ, কট্টর ডানপন্থীরা বলছে, চুক্তি হলে তারা জোট থেকে সরে যাবে। আর সেক্ষেত্রে সরকারের পতন ঘটবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button