USA

অ্যারিজোনায় কমলা ও মন্টানায় ট্রাম্পের নির্বাচনী প্রচার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রচারকাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীরা। এরই অংশ হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস গতকাল শুক্রবার অ্যারিজোনা অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। পশ্চিমাঞ্চলে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে ঠেকানোর চেষ্টায় সেখানে জোর প্রচার চালাচ্ছেন তিনি। একই দিন ট্রাম্পও পশ্চিমাঞ্চলে প্রচার চালিয়েছেন।

সম্প্রতি নিজের রানিং মেট হিসেবে মিনেসোটার গভর্নর টিম ওয়ালজের নাম ঘোষণা করেন কমলা। এর পরই এই ডেমোক্র্যাট প্রার্থী নির্বাচনী প্রচার চালাতে তাঁকে সঙ্গে নিয়ে এক সপ্তাহের সফর শুরু করেছেন। এ সময়ের মধ্যে তিনি সাত অঙ্গরাজ্যে প্রচার চালাতে চান।

গতকাল কমলা অ্যারিজোনায় প্রচার চালানোর সময় লাতিন নাগরিক অধিকার সংস্থা লুলাক আদেলান্তের রাজনৈতিক কার্যনির্বাহী কমিটির সমর্থন পেয়েছেন। সংস্থাটির পক্ষ থেকে কোনো প্রেসিডেন্ট প্রার্থীকে সমর্থন দেওয়ার ঘটনা এযাবৎকালে এটাই প্রথম।

কমলা হ্যারিস সমাবেশ করার সময় কিছু ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর ক্ষোভের মুখে পড়েন। গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়া নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি।

এ সময় কমলা বলেন, ‘যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত ও জিম্মিদের মুক্ত করতে প্রেসিডেন্ট (বাইডেন) এবং আমি প্রতিদিন নিরলসভাবে কাজ করছি। তাই আপনারা যা বলছেন, তা আমি সম্মান করি। তবে এখন আমরা এখানে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কথা বলতে এসেছি।

এর আগে সপ্তাহের শুরুর দিকে মিশিগানে নির্বাচনী সমাবেশ চলাকালেও বিক্ষোভের মুখে পড়েছিলেন কমলা। বিক্ষোভকারীরা তাঁকে বক্তব্যের মাঝপথে থামিয়ে দিয়েছিলেন।

মন্টানায় সমাবেশ করেন ডোনাল্ড ট্রাম্প। ৯ আগস্ট ২০২৪

মন্টানায় সমাবেশ করেন ডোনাল্ড ট্রাম্প। ৯ আগস্ট ২০২৪

রিপাবলিকান প্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও গতকাল পশ্চিমাঞ্চলে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। তিনি মন্টানা অঙ্গরাজ্যের বোজেমানে একটি সমাবেশ করেছেন। ১৯৯৬ সাল থেকে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে মন্টানায় জয় পেয়েছেন রিপাবলিকানরা।

উড়োজাহাজে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি মাত্রই অত্যন্ত সুন্দর একটি জায়গায় অবতরণ করেছি। এটি হলো মন্টানা।’

পোস্টে ট্রাম্প আরও লিখেছেন, ‘আমি এখানে কিছু তহবিল সংগ্রহ করতে এসেছি এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, মার্কিন সিনেটে প্রতিদ্বন্দ্বিতাকারী টিম শিহিকে সমর্থন দিতে এসেছি। আমরা মনে করি, তিনি সত্যিই ভালো করতে চলেছেন। আমরা একটি সমাবেশ করতে যাচ্ছি। অনেক মজা হবে।’

ডেমোক্র্যাট সিনেটর জন টেস্টারের বিরুদ্ধে লড়বেন শিহি। আর টেস্টার চতুর্থ মেয়াদে সিনেটর হওয়ার আশায় প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আজ শনিবার নেভাডার লাস ভেগাসে কমলা হ্যারিসের যাওয়ার কথা আছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button