Bangladesh

গণহত্যার দায়ে বিচারের মুখোমুখি করতে হাসিনাকে অচিরেই ভারত থেকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

‘ট্রাইব্যুনাল গঠনের কাজও চলছে। বিচার শুরু হলেই শেখ হাসিনাকে ভারত থেকে ফেরত চাওয়া হবে।’

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গণহত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারের মুখোমুখি করতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অচিরেই ভারত থেকে ফেরত চাওয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে প্রস্তাবিত ছয় সংস্কার কমিশনের প্রধানদের বৈঠক শেষে আসিফ নজরুল এ কথা বলেন।

ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এ বিষয়ে এক ব্রিফিংয়ে তিনি জানান, ভারতের সঙ্গে বাংলাদেশের প্রত্যর্পণ চুক্তি আওতায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ চাওয়া হবে।

‘আমাদের সঙ্গে ভারতের এক্সট্রাডিশন ট্রিটি আছে। সে অনুযায়ী ভারতে যদি আমাদের কোনো কনভিকটেড ব্যক্তি থাকে, তিনি সাবেক প্রধানমন্ত্রী হোন আর যা-ই হোন, ওনার প্রত্যর্পণ আমরা চাইতে পারি,’ বলেন তিনি।

তিনি বলেন, আমাদের ছাত্র-জনতার বিপ্লবের সময় ঘটে যাওয়া গণহত্যার বিচারের লক্ষ্যে কিছু পদক্ষেপ ইতোমধ্যে নেওয়া হয়েছে এবং দৃশ্যমান অগ্রগতি হয়েছে।

আইন মন্ত্রণালয়ের মাধ্যমে গণমাধ্যমকে এ বিষয়ে দ্রুত জানানো হবে বলেও আসিফ নজরুল উল্লেখ করেন।

তিনি আরও জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ইনভেস্টিগেশন এবং প্রসিকিউশন টিম ইতোমধ্যে গঠন করা হয়েছে।

‘ট্রাইব্যুনাল গঠনের কাজও চলছে। বিচার শুরু হলেই শেখ হাসিনাকে ভারত থেকে ফেরত চাওয়া হবে।’

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার এবং প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজুল আলম।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button