USA

ইরানের বিরুদ্ধে নথি হ্যাক করার অভিযোগ ট্রাম্পের

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে সক্রিয় রয়েছে হ্যাকাররা। তাদের টার্গেট প্রার্থীদের প্রচারের গোপন নথি। এর মধ্যে ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের নথি হ্যাক করার অভিযোগ রয়েছে। হ্যাকাররা তাদের টার্গেট করেছে বলেও অভিযোগ করেছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প ও কমলা হ্যারিস। 

মাইক্রোসফটের তরফে জানানো হয়েছে, নভেম্বরের নির্বাচনের আগে হস্তক্ষেপের চেষ্টা প্রবল হবে। ব্র্যাড স্মিথ জানিয়েছেন, সবচেয়ে বিপজ্জনক সময় আসবে নির্বাচনের ৪৮ ঘণ্টা আগে।

তবে, তেহরান মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বলে ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্স, এফবিআই, সাইবারসিকিউরিটি ও ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সির এ অভিযোগ অস্বীকার করেছে ইরান।

এ সংস্থাগুলোই জানিয়েছে, রাশিয়া এবং চীনও তাদের স্বার্থে মার্কিন সমাজে বিভেদ তৈরির চেষ্টা করছে।

সামাজিক মাধ্যমের সংস্থা মেটা আগস্টে জানিয়েছিল, হোয়াটসঅ্যাপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করেছে ইরানের একদল হ্যাকার। মেটা জানিয়েছিল, ওই হ্যাকাররা নিজেদের গুগল ও মাইক্রোসফটের কর্মী বলে পরিচয় দিয়ে এ কাজ করার চেষ্টা করেছিল।

তারা বলেছিল, কোনো অ্যাকাউন্ট হ্যাক করার তথ্য তাদের কাছে নেই। সংশ্লিষ্ট সবাই যাতে সতর্ক থাকেন, সে জন্য তারা এ হ্যাক করার চেষ্টার কথা প্রকাশ্যে জানাচ্ছে।

তারা জানিয়েছেন, ট্রাম্পের প্রচারের যেসব নথিপত্র গোপন বলে চিহ্নিত করা ছিল, সেই সব নথি হ্যাক করে বাইডেনের প্রচারের দায়িত্বে থাকা কর্মীদের কাছে ই-মেইল করে পাঠানো হয়েছিল।

তবে বাইডেনের কর্মীরা ওই মেইলের কোনো জবাব দেননি বলে জানিয়েছে কর্তৃপক্ষ ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button