Trending

কেন ক্রমাগত বাড়ছে এভারেস্টের উচ্চতা?

গত ৮৯ হাজার বছরে এভারেস্ট পর্বত শৃঙ্গের উচ্চতা বেড়েছে প্রায় ১৫ থেকে ৫০ মিটার, যা প্রতি বছর বেড়েই চলেছে। নতুন একটি সমীক্ষা বলছে, মাউন্ট এভারেস্টের উচ্চতা স্বাভাবিকের চেয়ে ১৫ থেকে ৫০ মিটার বেশি হয়ে থাকতে পারে। উচ্চতা বাড়ার পেছনে একটি নদীর ভূমিকা আছে। নদীটি তার তলদেশের পাথর ও মাটি ক্ষয় করছে। এই ব্যাপারটিই মাউন্ট এভারেস্টকে ওপরের দিকে উঠতে সাহায্য করছে।

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট নেপাল ও চীনের সীমান্তবর্তী এলাকায় দাঁড়িয়ে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) গবেষকেরা বলছেন, ৭৫ কিলোমিটার দূরে অরুণ নদের অববাহিকায় ভূত্বকের এই ক্ষয়ের কারণে এই শৃঙ্গের উচ্চতা বছরে দুই মিলিমিটার পর্যন্ত বাড়ছে। গবেষণাটির সহলেখক অ্যাডাম স্মিথ বিবিসিকে বলেন, বিষয়টি অনেকটা জাহাজ থেকে মালামাল নামানোর মতো। মালামাল নামালে জাহাজ হালকা হয়ে যায়। তখন জাহাজ পানির একটু ওপরে ভাসে। একইভাবে যখন ভূত্বক হালকা হয়, তখন এটি (শৃঙ্গ) একটু ওপরে উঠতে পারে।

৪০ থেকে ৫০ মিলিয়ন বছর আগে ভারতীয় ও ইউরেশীয় প্লেটের সংঘর্ষের ফলে হিমালয় পর্বতমালা গঠিত হয়। এর ক্রমাগত উত্থানের প্রধান কারণ এই টেকটনিক প্লেট।

ইউসিএলের গবেষকেরা বলেছেন, অরুণ নদ ও তার শাখা-প্রশাখার (নেটওয়ার্ক) ক্ষয়ও এই পর্বতমালার উত্থানে অবদান রাখছে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়র ‘আর্থ সায়েন্সেস’ বিভাগের শিক্ষার্থী ও এ গবেষণা প্রতিবেদনের সহ-লেখক অ্যাডাম স্মিথ। বলছেন, “মাউন্ট এভারেস্ট আসলে বড় এক পৌরাণিক গল্পের পর্বত, যা এখনও বেড়েই চলেছে।” 

হিমালয় অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত হয় অরুণ নদ। নদীপ্রবাহে তলদেশ থেকে মাটি-পাথরসহ নানা উপাদান দূরে সরে যায়। এটি ভূত্বকের নিচের স্তরের (ম্যান্টল) ওপর চাপ কমিয়ে দেয়। এর ফলে পাতলা ভূত্বক নমনীয় হয়ে ওপরের দিকে উঠে আসে। এটিকে ‘আইসোস্ট্যাটিক রিবাউন্ড’ বলে।

গবেষণাটি নেচার জিওসায়েন্স-এ প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, এই ঊর্ধ্বমুখী চাপ এভারেস্টসহ সংশ্লিষ্ট এলাকার অন্যান্য শৃঙ্গগুলোর উচ্চতা বাড়াচ্ছে। অন্য শৃঙ্গগুলোর মধ্যে আছে লোৎসে ও মাকালু।

গবেষণাটির সহলেখক ড. ম্যাথিউ ফক্স বলেছেন, ‘আইসোস্ট্যাটিক রিবাউন্ড’-এর কারণে মাউন্ট এভারেস্টসহ তার আশপাশের শৃঙ্গগুলোর উচ্চতা বাড়ছে।

ম্যাথিউ ফক্স আরও বলেন, তাঁরা জিপিএস যন্ত্র ব্যবহার করে বছরে এই শৃঙ্গগুলোর প্রায় দুই মিলিমিটার উচ্চতা বৃদ্ধি পেতে দেখতে পেয়েছেন। এর পেছনের কারণ এখন তাঁরা আরও ভালোভাবে বুঝতে পারছেন।

এ উচ্চতা বৃদ্ধির ঘটনা স্রেফ এভারেস্টের বেলাতেই ঘটে, বিষয়টি এমন নয়। বরং ‘এলহটসে’ ও ‘মাকালু’র মতো আশপাশের পর্বতেও এর প্রভাব দেখা যায়, যেগুলো যথাক্রমে বিশ্বের চতুর্থ ও পঞ্চম সর্বোচ্চ পর্বত শৃঙ্গ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button