Science & Tech

ভিনগ্রহের প্রাণীর সন্ধানে মহাকাশযান পাঠাচ্ছে নাসা

ভিনগ্রহে কোনো প্রাণী বাস করে কি না, তা জানতে দীর্ঘদিন ধরেই গবেষণা করছেন বিজ্ঞানীরা। কিন্তু পৃথিবী থেকে ভিনগ্রহের প্রাণীর সন্ধান পাওয়া বেশ কঠিন। আর তাই এবার ভিনগ্রহের প্রাণীর সন্ধানে বৃহস্পতি গ্রহের উদ্দেশ্যে ইউরোপা ক্লিপার নামের একটি মহাকাশ যান পাঠাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বিজ্ঞানীদের ধারণা, বৃহস্পতির চাঁদ ইউরোপা বরফে আবৃত। এর ফলে সেখানে প্রাণের অস্তিত্ব থাকতে পারে। আর তাই ইউরোপা চাঁদের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পাঠানো হচ্ছে মহাকাশযানটি। নাসার তথ্যমতে, ১০ অক্টোবর ইউরোপা ক্লিপারের যাত্রা শুরুর কথা থাকলেও হারিকেন মিলটনের জন্য যাত্রা স্থগিত করা হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই উৎক্ষেপণ করা হবে মহাকাশযানটি।

ইউরোপা ক্লিপার এযাবৎকালের সবচেয়ে বড় গ্রহ অনুসন্ধান মহাকাশযান। প্রায় ছয় হাজার কিলোগ্রাম ওজনের মহাকাশযানটিতে ভূতাত্ত্বিক জরিপ পরিচালনার জন্য ক্যামেরাসহ থার্মাল বা তাপীয় ইমেজিং সিস্টেম আছে। গ্যাস ও পৃষ্ঠের রাসায়নিক গঠন পরীক্ষা করতে রয়েছে স্পেকট্রোমিটার। সবকিছু ঠিক থাকলে ২০৩০ সালের এপ্রিল মাসে ইউরোপার আকাশে পৌঁছাবে মহাকাশযানটি।

বিজ্ঞানীদের ধারণা, সৌরজগতে মঙ্গল গ্রহের পাশাপাশি আরও কিছু জায়গায় প্রাণের উপস্থিতি থাকতে পারে। বৃহস্পতি ও শনি গ্রহের চাঁদে পানি বা বরফ থাকার সম্ভাবনার কারণে প্রাণ ধারণের সুযোগ আছে। আবার অনেক স্থানে তরল মিথেন বা কার্বন ডাই–অক্সাইড আছে, সেখানেও প্রাণের উপস্থিতি থাকতে পারে। শনি গ্রহের চাঁদ টাইটান ও এনসেলাডাসের ওপর গ্রহের মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব অনেক বেশি। সেখানে কঠিন বরফের পৃষ্ঠ রয়েছে বলে মনে করা হয়। ইউরোপা চাঁদেও এমন বরফ থাকার সম্ভাবনা আছে। সেখানে একটি চৌম্বক ক্ষেত্র রয়েছে, যা ইউরোপার পৃষ্ঠের নিচে তরল স্তর আছে বলে প্রমাণ করছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button