International

ইসরায়েলি বিমান হামলায় সিরিয়া-লেবানন সীমান্তে ইরানি ফিল্ড হাসপাতাল ধ্বংস

ইরানের রেড ক্রিসেন্টের পরিচালক পির হোসেন কোলিভান্দ জানান, এই হামলায় হাসপাতাল, অ্যাম্বুলেন্স, চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ও উপকরণ সম্পূর্ণ ধ্বংস হয়েছে।

ইরানের রেড ক্রিসেন্ট জানিয়েছে, সিরিয়া-লেবানন সীমান্তে অবস্থিত ফিল্ড হাসপাতালে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

আজ শুক্রবার এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

ইরানের রেড ক্রিসেন্টের পরিচালক পির হোসেন কোলিভান্দ জানান, এই হামলায় হাসপাতাল, অ্যাম্বুলেন্স, চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ও উপকরণ সম্পূর্ণ ধ্বংস হয়েছে।

তবে হতাহতের বিষয়ে কিছু জানা যায়নি।

কোলিভান্দ বলেন, ‘হাসপাতালটিকে স্পষ্টভাবে রেড ক্রিসেন্টের পতাকা দিয়ে চিহ্নিত করা হয়েছিল। সেখানে খাদ্য, চিকিৎসা সামগ্রী ও উপকরণসহ বিভিন্ন ধরনের সরঞ্জাম ছিল।’

‘এই এলাকাটি স্বাস্থ্যসেবা, জরুরি চিকিৎসা ও সাময়িক আশ্রয় হিসেবে স্পষ্টভাবে চিহ্নিত। আকাশ বা স্থল, যে পথেই আসুন না কেন, এটা খুব স্পষ্টভাবে বোঝা যায়। তা সত্ত্বেও, দুর্ভাগ্যজনকভাবে, আজ ভোরে জায়োনিস্ট শাসকরা একে লক্ষ্য করে হামলা চালায়। এখন সব কিছুই ধ্বংস হয়ে গেছে’, বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘জায়োনিস্ট ও অধিগ্রহণকারী শাসকদের এই পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আমরা আন্তর্জাতিক ফোরামে তাদের বিরুদ্ধে অভিযোগ আনতে চাই।’

লেবানন-সিরিয়া সীমান্তে ইরানের ফিল্ড হাসপাতাল। ছবি: সংগৃহীত

লেবানন-সিরিয়া সীমান্তে ইরানের ফিল্ড হাসপাতাল।

তিনি আরও উল্লেখ করেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী যেকোনো বেসামরিক স্থাপনা ও কেন্দ্র, বিশেষত, চিকিৎসাকেন্দ্র ও হাসপাতালে হামলা চালানো পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

‘আমরা ফেডারেশনের প্রধান ও রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিকে বিষয়টি জানিয়েছি। জানানোর সময় আমরা ইসরায়েলের এই পদক্ষেপের প্রতি নিন্দা ও তাদের বিরুদ্ধে অভিযোগ করার আহ্বান জানিয়েছি’, বলেন কোলিভান্দ।

এই ফিল্ড হাসপাতালটি মূলত গাজায় আহতদের চিকিৎসা দেওয়ার জন্য স্থাপন করে ইরান। সাম্প্রতিক সময়ে লেবাননে ইসরায়েল হামলা শুরুর পর সেখান থেকেও অনেক রোগী এখানে আসছিলেন। 

চীনের সংবাদমাধ্যম শিনহুয়া জানিয়েছে, এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাঈল বাঘাই। তিনি একে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেন।

এক বিবৃতিতে বাঘাই ৫৬ শয্যার হাসপাতালটিকে লক্ষ্য করে হামলা চালানোর জন্য ইসরায়েলের সমালোচনা করেন।

বাঘাই জানান, নিয়মিত গাজা, লেবানন ও সিরিয়ার হাসপাতাল ও আশ্রয়কেন্দ্রে হামলা চালাচ্ছে ইসরায়েল, যা ‘সব ধরনের আন্তর্জাতিক আইন ও রীতিনীতির বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার স্পষ্ট ইঙ্গিত’।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button