Science & Tech

১০৯ বছর আগে নিখোঁজ জাহাজের চিত্র মিলল থ্রিডি স্ক্যানে

অ্যান্টার্কটিকের বরফ পানিতে ১০০ বছরের বেশি সময় ধরে নিখোঁজ থাকার পর স্যার আর্নেস্ট শ্যাকলটনের জাহাজ এন্ডুরেন্সের থ্রিডি ভিডিও প্রকাশিত হয়েছে। ১৯১৫ সালে ডুবে যাওয়া জাহাজটির এই প্রথম থ্রিডি ভিডিও প্রকাশ্যে এলো। ২৫ হাজার হাই রেজ্যুলেশনে ডিজিটাল স্ক্যান করা হয়েছে জাহাজের। এর আগে ২০২২ সালে প্রথম জাহাজটির সন্ধান পাওয়া যায়।

এন্ডুরেন্স নামে নির্মিত নতুন একটি প্রামাণ্যচিত্রের একাংশের ভিডিও এরই মধ্যে প্রকাশিত হয়েছে। পূর্ণাঙ্গ প্রামাণ্যচিত্রটি প্রেক্ষাগৃহে প্রদর্শনের পরিকল্পনা রয়েছে নির্মাতার।

প্রামাণ্যচিত্রটি নির্মাণ করতে গিয়ে ডুবে যাওয়া জাহাজের থ্রিডি স্ক্যান করা হয়েছে। তাতে জাহাজটির অতীত ও বর্তমানের বর্ণনা থাকবে।

জাহাজটির প্রকাশিত কিছু ছবিতে দেখা যায়, ক্রুদের প্রাত্যহিক ব্যবহৃত খাবারের থালা পাটাতনে পড়ে আছে। এ ছাড়া নিরাপত্তারক্ষীদের ব্যবহৃত রিভলভার সেখানে দৃশ্যমান। জাহাজের সেকেন্ড ইন কমান্ডের একটি বুটও পড়ে আছে।

ফকল্যান্ডস মেরিটাইম হেরিটেজ ট্রাস্টের (এফএমএইচটি) অর্থায়নে সম্প্রতি জাহাজটির অনুসন্ধান অভিযান চালানো হয়।

গত মাসে এ ব্যাপারে একটি বিবৃতিতে প্রামাণ্যচিত্র প্রকাশের তথ্য জানানো হয়েছিল। এফএমএইচটি চেয়ারম্যান ডোনাল্ড ল্যামন্ট বলেছেন, ‘গবেষণা, ধ্বংসাবশেষ শনাক্তকরণ এবং চিত্রগ্রহণের পাশাপাশি আমাদের লক্ষ্য ছিল শ্যাকলটন এবং তাঁর জাহাজের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া।’

শ্যাকলটনের সেবারের অ্যান্টার্কটিক মিশনটি বড় ধরনের উচ্চাকাঙ্ক্ষা নিয়ে শুরু হয়েছিল। ২৭ জনকে নিয়ে তিনি অ্যান্টার্কটিক প্রথম ক্রসিংয়ে নেতৃত্ব দেওয়ার আশা করেছিলেন। কিন্তু তাঁর জাহাজটি বরফশীতল পানিতে ডুবে গিয়েছিল।

জাহাজটি অনুসন্ধান অভিযানের নেতৃত্বে থাকা ডক্টর জন শেয়ার্স বলেন, ডুবে যাওয়ার আগে রিভলভার থেকে কারো সম্মানে আকাশে ফাঁকা গুলি করা হয়েছিল।

২০২২ সালে জাহাজটি খুঁজে পাওয়ার পর বিশ্বব্যাপী গণমাধ্যমে খবর বের হয়েছিল। এখন থ্রিডি ভিডিওতে দেখা গেল, জাহাজটি প্রায় অক্ষত অবস্থায় রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button