Science & Tech

মঙ্গলে ‘হাঁটার’ প্রস্তুতি: প্রশিক্ষণে অংশ নিচ্ছেন আমিরাতের প্রকৌশলী

এই প্রশিক্ষণ অভিযানে ক্রুরা বিভিন্ন গবেষণায় অংশ নেবেন। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির মাধ্যমে মঙ্গলে ‘হাঁটার’ অভিজ্ঞতা নেবেন তারা। পাশাপাশি, মঙ্গলে শাক-সবজী চাষ ও চিংড়ির চাষের প্রশিক্ষণও নেবেন তারা।

দীর্ঘদিন ধরে সৌরজগতের চতুর্থ গ্রহ মঙ্গলে অভিযানের জন্য প্রস্তুতি নিচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। এর অংশ হিসেবে ভবিষ্যতে মঙ্গলে পায়ে হেঁটে বেড়াতে পারেন নভোচারী। এরকম এক অভিযানে অংশ নেওয়ার প্রস্তুতি হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন আরব আমিরাতের প্রকৌশলী ওবায়েদ আলসুওয়াইদি।

গতকাল রোববার আরব আমিরাতের সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ বিষয়টি জানা গেছে।

যুক্তরাষ্ট্রে এ সংক্রান্ত একটি ৪৫ দিন ব্যাপী বিশেষ প্রশিক্ষণে অংশ নিতে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের নাগরিক ওবায়েদ আলসুওয়াইদি। ১ নভেম্বর থেকে এই প্রশিক্ষণ শুরু হতে যাচ্ছে।

ইঞ্জিনিয়ার- ক্যাপ্টেন হিসেবে আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত আছেন ওবায়েদ।

এই প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ক্রুদের মধ্যে আরও আছেন ক্রিসটেন মাগাস, টিফানি স্নাইডার ও অ্যান্ডারসন ওয়াইলডার।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারের ৬৫০ বর্গফুট আয়তনের হিউম্যান এক্সপ্লোরেশন রিসার্চ অ্যানালগ (হেরা) অবকাঠামোয় ৪৫ দিনের ‘সিমুলেশন’ অভিযানে অংশ নেবেন ওবায়েদ ও অন্য ক্রুরা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কর্মরত অবস্থায় ওবায়েদ একটি দক্ষ নিরাপত্তা দল গড়ে তোলায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

সিভিল ও মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে ওবায়েদের।

ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশলে স্নাতক ডিগ্রি লাভ করেন ওবায়েদ। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ে এবং ও আবুধাবি বিশ্ববিদ্যালয় থেকে প্রজেক্ট ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রি লাভ করেন তিনি।

আরব আমিরাতের প্রকৌশলী ওবায়েদ আলসুওয়াইদি। ফাইল ছবি: সংগৃহীত

আরব আমিরাতের প্রকৌশলী ওবায়েদ আলসুওয়াইদি।

হেরায় অ্যানালগ গবেষণার অংশ নেওয়া চতুর্থ স্বেচ্ছাসেবক দলের অংশ ওবায়েদ। এর আগে আরও তিন পর্যায়ে এই গবেষণা শেষ হয়েছে। সর্বশেষ ২৩ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়টি সাফল্যের সঙ্গে সমাপ্ত হয়েছে।

হেরায় মহাকাশ অভিযান সংশ্লিষ্ট বৈরি পরিবেশ ও পরিস্থিতি তৈরি করা হয়। গবেষণার উদ্দেশ্য, এ ধরনের পরিস্থিতির সঙ্গে নভোচারীরা কীভাবে মানিয়ে নেনে। দীর্ঘমেয়াদী মহাকাশ অভিযানের জন্য নভোচারীদের প্রস্তুত করতেই এই উদ্যোগ।

এই প্রশিক্ষণ অভিযানে ক্রুরা বিভিন্ন গবেষণায় অংশ নেবেন। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির মাধ্যমে মঙ্গলে ‘হাঁটার’ অভিজ্ঞতা নেবেন তারা। পাশাপাশি, মঙ্গলে শাক-সবজী চাষ ও চিংড়ির চাষের প্রশিক্ষণও নেবেন তারা।

ওবায়েদসহ চার ক্রু সদস্য মোট ১৮টি ‘মানব স্বাস্থ্য’ গবেষণায় অংশ নেবেন। এগুলোতে একটি নিয়ন্ত্রিত পরিবেশে মানুষের মনস্তাত্ত্বিক, ব্যবহারভিত্তিক ও মানসিক প্রতিক্রিয়ার বিষয়গুলোর ওপর নজর দেওয়া হবে। এই গবেষণা থেকে মূল্যবান তথ্য পাওয়া যাবে, যা মহাকাশ অভিযানে মানুষের সহনশীলতা ও কার্যকারিতা বাড়াতে ইতিবাচক অবদান রাখবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button