Bangladesh

কেনেডি কন্যা: ইউনূসের ওপর অত্যাচার বন্ধ করুন

শান্তিতে নোবেলজয়ী, বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে দ- দেয়া হতে পারে এমন আশঙ্কায় ১০০ জনেরও বেশি নোবেল পুরস্কার বিজয়ীসহ এ পর্যন্ত মোট ১৮৩ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখেছেন। এরপর বিশ্বজুড়ে তার প্রতি সমর্থন বেড়েই চলেছে।

ড. ইউনূসের ‘ওপর অত্যাচার’ বন্ধ করার দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট আইনজীবী, লেখক এবং মানবাধিকারকর্মী কেরি কেনেডি, যিনি বিশ্বখ্যাত মানবাধিকার বিষয়ক সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি কেরি কেনেডি ড. ইউনূসকে নিজের ‘প্রিয় বন্ধু’ সম্বোধন করে লিখেছেন, আমার প্রিয় বন্ধু এবং নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের ওপর অত্যাচার বন্ধ করতে হবে! আমরা (তার প্রতি) ন্যায়বিচারের আহ্বান জানাচ্ছি।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক ডেপুটি চিফ অফ মিশন এবং দেশটি থেকে প্রকাশিত মাসিক প্রকাশনা ‘সাউথ এশিয়া পারসপেক্টিভস’-এর এডিটর এ্যাট লার্জ জন এফ ড্যানিলোভিজ প্রশ্ন করেছেন, ইউনূসের জন্য অপ্রতিরোধ্য বৈশ্বিক সমর্থনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করতে কতদূর অগ্রসর হবেন? প্রফেসর ইউনূসকে সত্যিকারভাবেই বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ হিসেবে দেখা উচিত বলেও মনে করেন জন।

এদিকে, ইউনিসেফের সাবেক উপ-নির্বাহী পরিচালক, জাতিসংঘের সাবেক সহকারি মহাসচিব এবং নেপালের প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ উপদেষ্টা কুল চন্দ্র গৌতম টুইট করেছেন, প্রয়োজনের মুহুর্তে নোবেল পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনূসকে সমর্থন করতে আমার এবং ১৭০+ বিশ্ব নেতার (১০০+ নোবেল বিজয়ী সহ) পাশে দাঁড়ান। ইউনূসের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রীর হয়রানি ও নিপীড়ন বন্ধ করার দাবি জানান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button