International

৫ লাখ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান

আফগানিস্তানে দীর্ঘ কয়েক দশক ধরে চলছে রাজনৈতিক অস্থিরতা। এর জেরে সে দেশের বহু নাগরিক বিভিন্ন সময়ে এসে আশ্রয় নিয়েছিলেন পাকিস্তানে। কিন্তু তাদের মধ্যেই লক্ষাধিকের ছিল না কোনও বৈধ কাগজ। সে রকমই আফগান শরণার্থীদের আফিগানিস্তানে ফেরত পাঠাচ্ছে পাকিস্তান।

গত ২ মাসে এ রকম প্রায় ৫ লক্ষ আফগানকে ফেরত পাঠানো হয়েছে বলে শুক্রবার জানিয়েছে পাকিস্তান সরকার। ঋণে জর্জরিত পাকিস্তান সরকার গত কয়েক মাস ধরেই আফগানদের ফেরত পাঠানোর কথা জানিয়েছিল। তাই এখন বাস্তবায়িত হচ্ছে।

বিভিন্ন সময় ধরে পাকিস্তানে আশ্রয় নিয়েছিল প্রচুর আফগান শরণার্থী। ১৯৭৯-৮৯ পর্যন্ত সোভিয়েত দখলদারির সময়ে আফগানিস্তানের প্রায় ১৭ লক্ষ বাসিন্দা চলে আসেন পাকিস্তানে। ২০২১ সালে তালিবান ফের ক্ষমতা দখল করতেই প্রায় ৫ লক্ষ আফগান চলে আসেন পাকিস্তানে। এদের মধ্যে অনেকেরই বৈধ কাগজ ছিল না। তাঁদেরই এ বার ফেরত পাঠাচ্ছে পাকিস্তান।

পাকিস্তানের কেয়ারটেকার সরকারের অভ্যন্তরীণ মন্ত্রী সরফরাজ বুগতি জানিয়েছেন, ৪ লক্ষ ৮২ হাজারেরও বেশি আফগান নাগরিককে গত ২ মাসে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে। এই সংখ্যার ৯০ শতাংশ স্বেচ্ছায় গিয়েছেন বলে দাবি পাকিস্তানের মন্ত্রীর।

জানা গিয়েছে, এই আফগানদের মধ্যে অধিকাংশই পাকিস্তানের নাগরিকত্ব নেননি। তারা ভেবেছিলেন, কোনও দিন এই দেশ থেকে হয়তো ফিরে যেতে হবে না। কিন্তু বর্তমান রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিস্থিতিতে বাজ পড়েছে তাদের মাথায়। পরিস্থিতির চাপে যে দেশ ছেড়ে পালিয়ে এসেছিলেন তারা, সেখানেই ফিরতে হচ্ছে তাদের।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button