International

আইএমএফ-এর ঋণের অংশ চীনা ইউয়ানে পরিশোধ করল আর্জেন্টিনা

ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের অংশ প্রথমবার চীনা ইউয়ানে পরিশোধ করেছে আর্জেন্টিনা। দেশটির কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভে ডলার সংকটের কারণে এক বিলিয়ন মার্কিন ডলারের সমমূল্যের ঋণ চীনা ইউয়ানে পরিশোধ করেছে।

পাশাপাশি স্পেশাল ড্রয়িং রাইটসে (এসডিআর) ১.৭ বিলিয়ন ডলার অর্থও পরিশোধ করেছে এটি। এসডিআর আইএমএফের রিজার্ভ হিসেবে বিবেচিত। আইএমএফ এটিকে সদস্য দেশগুলোর মধ্যে বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার করে। এই প্রথম আলবার্তো ফার্নান্দেজ প্রশাসন আন্তর্জাতিক সংস্থাকে অর্থ প্রদানের জন্য চীনের সঙ্গে মুদ্রা বিনিময়ে পাওয়া ইউয়ান ব্যবহার করেছে। এশিয়ার দেশ থেকে বিভিন্ন আমদানির অর্থ পরিশোধে এগুলো ব্যবহার হওয়ার কথা ছিল। তবে কর্মকর্তারা ধারণা করেছিলেন, অন্য খাতেও তা কাজে লাগানো হতে পারে। এক বিবৃতিতে দেশটির অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জুনে প্রদানকৃত অর্থ ডলারে না করে এসডিআর এবং ইউয়ানে পরিশোধ করা হয়েছে। আইএমএফ লেনদেনের বিষয়টি নিশ্চিত করেছে। আর্জেন্টিনার ঋণ পুনর্গঠন করার জন্য আলোচনা চলাকালীন আইএমএফ এভাবে অর্থপ্রদানের বিষয়টি গ্রহণ করেছে।

কয়েক দশকে সবচেয়ে তীব্র খরার প্রভাবের কারণে ২০২২ সালে আইএমএফের সাথে সম্মত হওয়া লক্ষ্য পূরণ অসম্ভব বলে জানায় আর্জেন্টিনা। তাই দেশটির পক্ষ থেকে নতুন করে লক্ষ্য নির্ধারণের আহ্বান জানানো হয়। আর্জেন্টিনার অর্থনীতির মূল চালিকাশক্তি গ্রামাঞ্চল। বৃষ্টির অভাবে ক্ষতির পরিমাণ ২০ বিলিয়ন ডলার বলে সর্বশেষ তথ্যে জানা গেছে।

দেশটিতে নির্বাচনী প্রচারণার মাঝে আইএমএফের সঙ্গে এই আলোচনা চলছে। প্রেসিডেন্ট পদপ্রত্যাশী বর্তমান অর্থমন্ত্রী সার্জিও মাসা আলোচনায় আর্জেন্টিনার পক্ষে নেতৃত্ব দিচ্ছেন। আগামী ১৩ আগস্ট দেশটিতে প্রাথমিক নির্বাচন এবং ২২ অক্টোবর সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button