International

আরও ‘ভঙ্গুর বিশ্বব্যবস্থা’র মুখোমুখি যুক্তরাষ্ট্র, মার্কিন গুপ্তচরদের প্রতিবেদন

যুক্তরাষ্ট্র একটি ‘ক্রমবর্ধমান ভঙ্গুর বিশ্ব ব্যবস্থার’ মুখোমুখি হচ্ছে, যা বড় শক্তিগুলোর প্রতিযোগিতা, আন্তঃদেশীয় চ্যালেঞ্জ এবং আঞ্চলিক সংঘাতের দ্বারা চাপে রয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানরা সোমবার কংগ্রেসে সাক্ষ্য দেয়ার আগে সংস্থাগুলোর দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে।

‘একটি উচ্চাভিলাষী কিন্তু উদ্বিগ্ন চীন, একটি সংঘাতময় রাশিয়া, কিছু আঞ্চলিক শক্তি, যেমন ইরান এবং আরও সক্ষম নন-স্টেট অ্যাক্টররা আন্তর্জাতিক ব্যবস্থার দীর্ঘস্থায়ী নিয়মের পাশাপাশি এর মধ্যে মার্কিন প্রাধান্যকে চ্যালেঞ্জ করছে,’ সংস্থাগুলি তাদের ২০২৪ সালের হুমকি পর্যালোচনা সংক্রান্ত.বার্ষিক প্রতিবেদনে বলেছে।

প্রতিবেদনটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চীন এবং রাশিয়ার হুমকির উপর দৃষ্টি নিবদ্ধ করে, রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করার দুই বছরেরও বেশি সময় পরে, পাশাপাশি গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের অভিযানের সাথে সম্পর্কিত বৃহত্তর সংঘাতের ঝুঁকিগুলিও উল্লেখ করে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীন রাশিয়াকে অর্থনৈতিক ও নিরাপত্তা সহায়তা দিচ্ছে কারণ তারা রাশিয়ার শিল্প ভিত্তিকে সমর্থন করে ইউক্রেনে যুদ্ধ চালাচ্ছে। এটি সতর্ক করেছে যে, চীন প্রযুক্তি ব্যবহার করে এ বছরের মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘(চীন) চীনের সমালোচকদের পাশে দাঁড়ানোর এবং মার্কিন সামাজিক বিভাজনকে বড় করার ইচ্ছার কারণে ২০২৪ সালের মার্কিন নির্বাচনকে কিছু স্তরে প্রভাবিত করার চেষ্টা করতে পারে।’

সিনেট ইন্টেলিজেন্স কমিটির কাছে তার সাক্ষ্যদানে, জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস ইউক্রেনের জন্য আরও সামরিক সহায়তা অনুমোদনের জন্য আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ওয়াশিংটনের সাহায্য ছাড়া রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করা ভূখণ্ড ইউক্রেন কীভাবে ধরে রাখতে পারে তা কল্পনা করা কঠিন ছিল।

হুমকির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চীন ও রাশিয়ার মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে এবং ২০২২ সাল থেকে সম্ভাব্য সামরিক ব্যবহার সহ চীনা পণ্যের রপ্তানি তিনগুণেরও বেশি বেড়েছে।

এদিকে, রিপাবলিকান হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার মাইক জনসন, যিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক, এখন পর্যন্ত ইউক্রেনের জন্য আরও ৬০ বিলিয়ন ডলার সরবরাহ করবে এমন একটি বিলের উপর ভোট ডাকতে অস্বীকার করেছেন। বিলটি ডেমোক্র্যাট অধ্যুষিত সিনেটে পাস হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button