International

ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থীকে হুমকি দেওয়া গ্যাং বসকে সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে স্থানান্তর

ইকুয়েডর প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার হুমকি দাতা ভয়ংকর এক গ্যাং নেতাকে শনিবার একটি বিশাল সামরিক ও পুলিশ অভিযানের মাধ্যমে সর্বোচ্চ নিরাপত্তার কারাগারে স্থানান্তর করেছে।
ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যার হুমকি দেয়ার পর গত বুধবার তিনি অপরাধী চক্রের গুলিতে নিহত হন। ফার্নান্দো ভিলাভিসেনসিও সাংবাদিক এবং দুর্নীতি বিরোধী লড়াইয়ের ক্রুসেডার ছিলেন। ফার্নান্দো ভিলাভিসেনসিওর মর্মান্তিক হত্যাকান্ডের পর ইকুয়েডরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
কর্মকর্তারা জানিয়েছেন, ভিলাভিসেনসিওকে হত্যার হুমকিদাতা শক্তিশালী লস চোনেরোস অপরাধী গোষ্ঠীর প্রধান হোসে অ্যাডলফো ম্যাকিয়াস ওরফে ‘ফিটো’কে শনিবার একটি বিশাল সামরিক ও পুলিশ অভিযানের মাধ্যমে সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে স্থানান্তর করা হয়েছে। দক্ষিণ-পশ্চিম ইকুয়েডরের গুয়াকিলের কারাগার ৮-এ ভোরবেলা প্রায় ৪,০০০ ভারী সশস্ত্র নিরাপত্তা সদস্য প্রবেশ করে। এই কারাগারেই লস চোনেরোস অপরাধী গোষ্ঠীর প্রধান হোসে অ্যাডলফো ম্যাকিয়াস ওরফে ‘ফিটো’কে বন্দী রাখা হয়েছিল।
নিরাপত্তা বাহিনীর শেয়ার করা ছবিগুলোতে দেখা যাচ্ছে, অন্তর্বাস পরিহিত একজন দাঁড়িওয়ালা ব্যক্তিকে (ফিটো) দুই হাত মাথায় তোলা অবস্থায় দেখা যায় এবং কিছু শটে অন্যদের হাত বাঁধা অবস্থায় মেজেতে শুয়ে থাকতে দেখা যায়।
সোশ্যাল মিডিয়া সাইট এক্স (যা পূর্বে টুইটার নামে পরিচিত ছিল) রিপোর্ট করেছে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, ‘ফিটো’কে লা রোকাতে স্থানান্তরিত করা হয়েছে, এটি একটি ১৫০-ব্যক্তির সর্বোচ্চ নিরাপত্তা কারাগার, যা একটি একই বৃহৎ কারাগার কমপ্লেক্সের অংশ। গ্যাং লিডার আগে কারাগারের অন্তত একটি সেলব্লক নিয়ন্ত্রণ করেছিল যেখান থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছে।
প্রেসিডেন্ট গুইলারমো লাসো এই হত্যার জন্য সংগঠিত অপরাধী চক্রকে দায়ী করেছেন এবং ফার্নান্দো ভিলাভিসেনসিও অপরাধী গোষ্ঠীর প্রধান হোসে অ্যাডলফো ম্যাকিয়াসের কাছ থেকে হত্যার হুমকি পাওয়ার অভিযোগ করেছেন।
৫৯ বছর বয়সী ফার্নান্দো ভিলাভিসেনসিও নিহত হওয়ার এক সপ্তাহ আগে বলেছিলেন যে, ‘ফিটো’ তাকে হুমকি দিচ্ছে।
ভিলাভিসেনসিও একটি স্থানীয় অনুষ্ঠানে বলেছেন, গ্যাং নেতার একজন ‘দূত’ তার সাথে যোগাযোগ করেছিলেন এবং সতর্ক করেছিলেন যে ‘যদি আমি লস চোনেরোস এর বিরুদ্ধে বক্তব্য অব্যাহত রাখি তাহলে তারা আমাকে হত্যা করবে।’
শনিবার তার দল ঘোষণা করেছে, ভিলাভিসেনসিও স্থলে তার সহচর আন্দ্রেয়া গঞ্জালেজ ২০ আগস্টের নির্বাচনে লড়াই করবেন।
গঞ্জালেজ (৩৬) একজন পরিবেশবাদী আইনজীবী, যিনি সমুদ্র, বন এবং ম্যানগ্রোভের সুরক্ষার জন্য বিশেষভাবে লড়াই করেছেন।
ভিলাভিসেনসিওকে হত্যার ঘটনায় ছয় কলম্বিয়ানকে গ্রেপ্তার করা হয়েছে, সপ্তম একজন ভিলাভিসেনসিও’র দেহরক্ষীদের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। কারা এই হিটম্যানদের ভাড়া করেছে এবং অর্থ প্রদান করেছে তা কর্তৃপক্ষ জানায়নি।
‘ফিটো’ সংগঠিত অপরাধ, মাদক পাচার এবং হত্যার দায়ে ৩৪ বছরের কারাদন্ড ভোগ করছে।

Show More

One Comment

  1. I have learn a few good stuff here. Certainly value bookmarking for revisiting.
    I surprise how much attempt you set to create any such wonderful
    informative web site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button