Bangladesh

কারাগারেও নিরাপদ নয় বিএনপি নেতাকর্মীরা

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন অভিযোগ, বিএনপি নেতাকর্মীদের জন্য কারাগারও নিরাপদ নয়। দেশের কারাগারগুলোতে বিএনপি নেতাকর্মীরা মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন।

রোববার বিকালে মোহরা চর রাঙ্গামাটিয়া এলাকায় ঢাকার কাশিমপুর কারাগারে বন্দি অবস্থায় মারা যাওয়া বিএনপি নেতা গোলাপুর রহমানের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ অভিযোগ করেন।

এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

ডা. শাহাদাত বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই কারাগারগুলো বিএনপির নেতাকর্মীদের দ্বারা পরিপূর্ণ। নেতাকর্মীরা গ্রেফতারের আগে বাইরে যেমন হয়রানি, নিপীড়ন ও নির্যাতনের শিকার হন, কারাগারেও তেমনি নির্যাতিত হন। চট্টগ্রামের মোহরা ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি গোলাপুর রহমান ঢাকা কাশিমপুর কারাগারে বন্দি অবস্থায় গত ২৫ নভেম্বর মৃত্যুবরণ করেন। তিনি সুস্থ শরীরে বিএনপির মহাসমাবেশে যোগ দিতে ঢাকায় গিয়েছিলেন। কিন্তু সমাবেশের আগের দিন তাকে পুলিশ গ্রেফতার করে কারাগারে বন্দি করে রাখে। এই বন্দি অবস্থায় তিনি বিনা চিকিৎসায় মারা যান।চিকিৎসা না দিয়ে তাকে হত্যা করা হয়েছে। এখনো বিএনপির কেউ যাতে টুঁ শব্দ করতে না পারে, সেজন্য কারাগারের ভিতরে ও বাইরে নেতাকর্মীদের ওপর চলছে অমানবিক আচরণ। নেতাকর্মীদের সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করে চরম মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

আবু সুফিয়ান বলেন, দেশের কারাগারগুলো এখন একেকটি টর্চার সেল। বাইরের মতো কারাগারগুলোও পরিণত হয়েছে মৃত্যু উপত্যকায়। যেখানে প্রতি মুহুর্তে মৃত্যু আতঙ্কে থাকেন রাজনৈতিক বন্দিরা। গায়েবি মিথ্যা মামলায় সুস্থ সবল বিএনপি নেতাকর্মীদের ধরে নির্যাতন করে কারাগারে নিক্ষেপের পর লাশ বানিয়ে বের করা হয়। তিনি বন্দিদের ন্যায্য অধিকার নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটন, আহ্বায়ক কমিটির সদস্য নাজিম উদ্দীন আহমেদ, আনোয়ার হোসেন লিপু, চান্দগাঁও থানা বিএনপির সভাপতি মোহাম্মদ আজম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন ভূঁইয়া, মোহরা ওয়ার্ড বিএনপির সভাপতি জানে আলম জিকু, সাধারণ সম্পাদক ফিরোজ খান, বিএনপি নেতা ইকবাল চৌধুরী প্রমুখ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button