Bangladesh

জাতিসংঘ ১৩ নভেম্বর বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করবে

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপ আগামী ১৩ নভেম্বর বাংলাদেশের মানবাধিকার রেকর্ড পর্যালোচনা করবে। জেনেভায় চতুর্থবারের মতো এই বৈঠকে বাংলাদেশের মানবাধিকার ইস্যু নিয়ে আলোচনা হবে। ইউপিআর›র এই বৈঠকে যোগ দিতে সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই প্রস্তুতি নেয়া হয়েছে।

সূত্র জানায়, এবারের বৈঠকে বাংলাদেশের গুম, বিচারবহির্ভূত হত্যা, হেফাজতে মৃত্যু, বিরোধী রাজনৈতিক কর্মী ও বিক্ষোভকারীদের নির্বিচারে গ্রেপ্তারের বিষয়ে আলোচনা উঠবে বলে আশা করা হচ্ছে। এছাড়া জাতিসংঘের সনদ অনুসারে শ্রম অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, লিঙ্গ সমতা এবং মানব পাচারের বিষয়গুলোও স্থান পাবে।
জেনেভায় ইউপিআর রিভিউ ওয়ার্কিং গ্রুপের বৈঠক গত ৬ নভেম্বর শুরু হয়েছে। এই বৈঠক আগামী ১৭ নভেম্বর পর্যন্ত চলবে। এতে বাংলাদেশের পক্ষ থেকে অংশ নেবেন আইন মন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এবারের ইউপিআর ওয়ার্কিং গ্রুপের বৈঠকে ১৪ দেশের মানবাধিকার পর্যালোচনা করা হবে, এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এর আগে বাংলাদেশের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ইউপিআর পর্যালোচনা হয়েছিল যথাক্রমে ২০০৯, ২০১৩ ও ২০১৮ সালে। মানবাধিকার কাউন্সিলের ৪৭টি দেশ ইউপিআর ওয়ার্কিং গ্রুপের সদস্য। তবে জাতিসংঘের ১৯৩ সদস্য দেশের প্রত্যেকেই এই পর্যালোচনায় অংশ নিতে পারে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button