Trending

টানা দুই মাস রপ্তানিতে ধাক্কা

দেশের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি কমল টানা দুই মাস। সদ্যবিদায়ি নভেম্বরে ৪৭৮ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত বছরের একই সময়ের তুলনায় ৬.৫ শতাংশ কম। এর আগে গত অক্টোবর মাসেও নেতিবাচক প্রবৃদ্ধি ছিল ১৩.৬৪ শতাংশ।

গতকাল সোমবার পণ্য রপ্তানি আয়ের এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

গত নভেম্বর মাসে ৫২৫ কোটি ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি হয়েছে ৪৭৮ কোটি ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮.৯৪ শতাংশ কম। অন্যদিকে ২০২২ সালের অক্টোবরে আয় হয়েছিল ৫০৯ কোটি ডলার। টানা দুই মাস পণ্য রপ্তানি কমে যাওয়ায় সামগ্রিক পণ্য রপ্তানি বাড়ার গতিও কমে গেছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের পাঁচ মাসের হিসাবে (জুলাই-নভেম্বর) রপ্তানি প্রবৃদ্ধি মাত্র ১.৩০ শতাংশে দাঁড়িয়েছে। জুলাই-নভেম্বর সময়ে রপ্তানি হয়েছে দুই হাজার ২২৩ কোটি ডলারের পণ্য।

গত অর্থবছরের জুলাই-নভেম্বরের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে পোশাক খাতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২.৭৫ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে এক হাজার ৮৮৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে।

এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২.৭৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রপ্তানি ৮.৬৬ শতাংশ বেড়েছে। তবে ওভেন পোশাকের রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশ।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, পাঁচ মাসের হিসেবে তৈরি পোশাক ছাড়া বেশির ভাগ পণ্যের রপ্তানি কমে গেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, প্রকৌশল পণ্য ইত্যাদি।

হোম টেক্সটাইলে ৪২.২৭ শতাংশ, ফুটওয়্যারে ৭.১৬ শতাংশ, পাট পণ্যে ১০.৯৯ শতাংশ, চামড়াজাত পণ্যে ২০.৫৫ শতাংশ, হিমায়িত মাছে ১৫.৮৮ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

অন্যদিকে প্লাস্টিকে ১৪.৯০ শতাংশ, রাবারে ১৬.৯১ শতাংশ, তুলা বর্জ্যে ৬৬.৯৬ শতাংশ ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ পাঁচ হাজার ৫৫৬ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল। চলতি অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ছয় হাজার ২০০ কোটি ডলার

তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, শ্রম অসন্তোষের সময় উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী খুচরা বিক্রয় ও চাহিদার মন্দার কারণে শ্লথ হতে পারে।

ইপিবির তথ্য অনুসারে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ের জন্য পোশাক রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় পোশাক রপ্তানি  প্রবৃদ্ধি ২.৭৫ শতাংশ কমে ১৮.৮৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৮.৩৩ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। বিশেষ করে নভেম্বরে রপ্তানি কমেছে ৭.৪৫ শতাংশ। যদিও ওভেন ও নিটওয়্যার উভয়ের রপ্তানি কমেছে, তবে নিটওয়্যারের তুলনায় ওভেন পোশাকের জন্য এই পতন আরো গুরুতর ছিল।

উল্লিখিত পাঁচ মাসে ৮.৬৬ শতাংশ প্রবৃদ্ধিসহ নিটওয়্যার রপ্তানি ছিল ১০.৯৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ওভেন পোশাকের রপ্তানি ৪.৫২ শতাংশ হ্রাসসহ ৭.৮৪ বিলিয়ন মার্কিন ডলার ছিল। ২০২৩-এর নভেম্বরে ওভেন রপ্তানি ১২.৫৯ শতাংশ ও নিটওয়্যার ৩.১৮ শতাংশ হ্রাস পেয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button