Hot

টানা দ্বিতীয় দিনের মতো বিশ্বে দূষণে শীর্ষে ঢাকা

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৮৬ স্কোর নিয়ে সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহর হিসেবে ঢাকাকে চিহ্নিত করা হয়েছে।

গতকাল ঢাকার একিউআই স্কোর ছিল ২৫৭।

এই উদ্বেগজনক অবস্থাটি নগরীর বাসিন্দাদের সামনে মারাত্মক পরিবেশগত চ্যালেঞ্জগুলো তুলে ধরে। একই সাথে বায়ু দূষণ উল্লেখযোগ্য স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

ভারতের কলকাতা ও মুম্বাই এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২৬৯, ২৪০ এবং ২১১ একিউআই স্কোর নিয়ে ঢাকার ঠিক পরেই অবস্থান করছে। এই সূচকটি দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি বড় শহরে ব্যাপক বায়ু মানের সঙ্কটের ইঙ্গিত দেয়।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

Show More

8 Comments

  1. With havin so much content do you ever run into any issues of plagorism
    or copyright infringement? My blog has a lot of exclusive content I’ve either written myself or
    outsourced but it looks like a lot of it is
    popping it up all over the internet without my agreement.

    Do you know any techniques to help prevent content from being ripped off?
    I’d genuinely appreciate it.

    my web site … vpn special coupon code

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button