USA

দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নতুন করে দেশটির দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করার ঘোষণা দিয়েছেন। 

উন্নত জীবনের টিকেট হলো একটি কলেজ ডিগ্রি, কিন্তু এই টিকেট অতিরিক্ত দামি, এক বিবৃতিতে বলেন বাইডেন। একটি কলেজ ডিগ্রি নিতে গিয়ে বিশাল ঋণের বোঝা বইছেন অনেক আমেরিকান।

ক্ষমতায় থাকা অবস্থায় সব মিলিয়ে ৩৯ মার্কিন শিক্ষার্থীর ১৩৮ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের শিক্ষা ঋণ মওকুফ করেছে বাইডেন প্রশাসন। ঋণ মওকুফ করার ফলে মার্কিন শিক্ষার্থীরা নিজ নিজ স্বপ্নের পেছনে ছুটতে পারবে বলেন আশা ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। 

ক্ষমতায় আসার পর শত শত বিলিয়ন ডলারের ঋণ মওকুফ করার পরিকল্পনা করেছিলেন বাইডেন। তবে এ পরিকল্পনায় বাধ সাধে দেশটির সুপ্রিম কোর্ট। ফলে কিছুটা পিছু হঠতে বাধ্য হয় বাইডেন প্রশাসন এবং ঋণ মওকুফের জন্য কয়েক দফা নতুন পরিকল্পনা হাতে নিতে বাধ্য হয়। এমনই একটি পরিকল্পনার ঘোষণা দেওয়া হয় বুধবার।

যেসব শিক্ষার্থী শিক্ষা ঋণ হিসেবে ১২,০০০ ডলার বা তার কম পরিমাণ অর্থ ঋণ নিয়েছিলেন এবং বিগত দশ বছর যাবত এই ঋণ শোধ করে আসছিলেন, তাদের বাকি ঋণ মওকুফ হবে এই পরিকল্পনার আওতায়। 

বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এক ইমেইলের মাধ্যমে উপকারভোগীদের এই পরিকল্পনার কথা জানানো হয় বুধবার। এর ফলে ১,৫৩,০০ মানুষ উপকৃত হবেন এবং ১.২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ মওকুফ করা হবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button