International

পবিত্র কোরআন ও নবীর অবমাননা ঠেকাতে সম্মিলিত পদক্ষেপ চায় ওআইসি

কোরআন পোড়ানোর প্রতিবাদ – ছবি

ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগ্রন্থ কোরআনের পবিত্রতা রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রয়োজনীয় আইন প্রণয়নের আহ্বান জানিয়েছে ৫৭টি মুসলিম দেশের জোট অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সেক্রেটারি জেনারেল হিসেন ব্রাহিম ত্বহা রোববার পবিত্র কোরআনের কপি অপমান এবং সম্মানিত নবী মুহাম্মদ (সা.)- এর অবমাননার ঘটনার পুনরাবৃত্তি রোধে একীভূত এবং সম্মিলিত ব্যবস্থা গ্রহণের জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

জেদ্দায় জেনারেল সেক্রেটারিয়েটের সদর দফতরে অনুষ্ঠিত ইসলামিক সহযোগিতা সংস্থার কার্যনির্বাহী কমিটির উন্মুক্ত বৈঠকে ঈদুল আযহার প্রথম দিনে সুইডেনের রাজধানী স্টকহোমের সেন্ট্রাল মসজিদের সামনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার প্রতিক্রিয়া সম্পর্কে ব্যবস্থা নিয়ে আলোচনায় তিনি এই আহ্বান জানান।

ওআইসি সদর দফতর জানায়, ইসলামী শীর্ষ সম্মেলনের বর্তমান সভাপতি সৌদি আরবের আমন্ত্রণে ইসলামী সহযোগিতা সংস্থার কার্যনির্বাহী কমিটির বৈঠকটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক আইনের জরুরি প্রয়োগের বিষয়ে আমাদের অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিরাম অনুস্মারক পাঠাতে হবে, যা স্পষ্টভাবে ধর্মীয় বিদ্বেষের কোনো সমর্থনকে নিষিদ্ধ করে।’

মহাসচিব বলেন, ‘দুর্ভাগ্যবশত, সেই শুভ উপলক্ষের প্রথম দিনে, যখন সারা বিশ্বের সব মুসলমান ঈদ উদযাপন করছিলেন, তখন সুইডেনের রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের বাইরে পবিত্র কোরআনের একটি অনুলিপি অপমান করার একটি ঘৃণ্য কাজ করা হয়েছিল।’

তিনি উল্লেখ করেন যে উপযুক্ত প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করার জন্য বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল।

ত্বহা একটি সুস্পষ্ট বার্তা পাঠানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন যে পবিত্র কোরআনের অনুলিপিগুলোর অপমান এবং আমাদের সম্মানিত নবী মুহাম্মদকে অপমান করার কাজগুলোকে নিছক সাধারণ ইসলামোফোবিয়ার ঘটনা নয়।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সের (ন্যাটো) সদস্যপদ চাইছে সুইডেন; কিন্তু ন্যাটোর একমাত্র মুসলিম সদস্যরাষ্ট্র তুরস্কের আপত্তির কারণে তা আটকে রয়েছে। এই ইস্যুতে বুধবার স্টকহোমে তুরস্কের বিরুদ্ধে প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল সুইডেনের একটি ডানপন্থী দল। মিছিল কেন্দ্রীয় মসজিদের কাছে আসার পর সেখানে এক ব্যক্তি কোরআনের একটি কপিতে অগ্নিসংযোগ করেন।

এই ঘটনার জেরে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন মুসলিম দেশ। ঈদের দিন ইরাকের রাজধানী বাগদাদের সুইডিশ দূতাবাসের সামনে বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে। ন্যাটোর প্রধান সদস্য যুক্তরাষ্ট্রও এই ঘটনার নিন্দা জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button