Science & Tech

ফোন চুরি ঠেকানোর সুবিধা আসছে অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে

স্মার্টফোনের অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড ১৫ এনেছে গুগল। নতুন এই ওএসে বেশ কিছু নিরাপত্তা–সুবিধা যুক্ত হয়েছে। এসবের মধ্যে ফোন চুরি ঠেকানোর জন্য উন্নত সুবিধাও যুক্ত হয়েছে। এ ছাড়া ফোন বেহাত হলেও ব্যবহারকারীর তথ্য যাতে সুরক্ষিত থাকে, সেই সুবিধাও থাকবে।

গুগল জানিয়েছে, নতুন সুবিধাগুলো ফোন চুরির আগে ব্যবহারকারীকে সতর্ক করবে ও ফোন চুরি হলে ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত রাখবে। চলতি বছরের শেষ নাগাদ গুগল প্লে স্টোরের হালনাগাদে এসব সুবিধা যোগ হবে। অ্যান্ড্রয়েড ১০ ও পরবর্তী অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরা এসব সুবিধা পাবেন। এ ছাড়া কিছু সুবিধা শুধু অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমেই পাওয়া যাবে।

নতুন এসব সুবিধার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করার প্রক্রিয়ায় পরিবর্তন আসবে। যার ফলে ফোন চুরি হলে সহজে ফোন রিসেট করা যাবে না। ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত না করে ফোনের ফ্যাক্টরি রিসেট করা কঠিন হবে। যে কারণে ফোন চুরি করলেও ফোনটি পরে বিক্রি বা ব্যবহার করা সহজ হবে না। এটি ছাড়াও প্রাইভেট স্পেস নামের একটি নতুন সুবিধা যুক্ত হবে। ফলে ফোনের একটি আলাদা স্থানে ব্যবহারকারীরা তাঁদের প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ অ্যাপ ও তথ্য রাখতে পারবেন। এই প্রাইভেট স্পেসে অন্যরা যেতে পারবেন না। পাশাপাশি অ্যান্ড্রয়েড ফোনে যাচাইকরণ প্রক্রিয়া আরও কঠিন হবে। যার ফলে অপরাধীরা যন্ত্রে প্রবেশ করলেও ব্যবহারকারীর যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন না করে কোনো পরিবর্তন করতে পারবেন না। ফলে কোনো পরিবর্তনের জন্য বায়োমেট্রিক অথেনটিকেশন, পিন ও পাসওয়ার্ডের প্রয়োজন হবে।

গুগল বলছে, থেফট ডিটেকশন লক নামের সুবিধার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে অস্বাভাবিক নড়াচড়া শনাক্ত হলেই ফোন স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button