International

বছরে ৭২০ কোটি রুপি অনুদান পেল বিজেপি, বাকি ৪ দলের চেয়ে ৫ গুণ বেশি!

বাকি চারটি জাতীয় দল মিলিয়ে যে পরিমাণ অনুদান পেয়েছে, সেটার পাঁচগুণ বেশি অনুদান পেয়েছে ভারতে ক্ষমতাসীন বিজেপি। এমনই তথ্য উঠে এল ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’-র (এডিআর) রিপোর্টে। ওই রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে অনুদান হিসেবে ৭২০ কোটি রুপি পেয়েছে বিজেপি। যা কংগ্রেস, আম আদমি পার্টি (আপ), সিপিআইএম এবং ন্যাশনাল পিপলস পার্টির মিলিত অনুদানের থেকে পাঁচ গুণ বেশি।

এডিআরের রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে মোট ৮৫০.৪৩৮ কোটি রুপি অনুদান পেয়েছে বলে দাবি করেছে জাতীয় দলগুলি। সবমিলিয়ে ১২,১৬৭টি ডোনেশন এসেছে (২০,০০০ রুপির বেশি)। নিয়ম অনুযায়ী, ব্যক্তিগতভাবে যে ডোনেশন প্রদান করা হয়, সেটা যদি ২০,০০০ রুপির উপরে হয়, সেক্ষেত্রে ওই অনুদানের বিষয়টি প্রকাশ করতে হয় নথিভুক্ত রাজনৈতিক দলগুলিকে।

২০২২-২৩ অর্থবর্ষে বিজেপি মোট ৭,৯৪৫টি অনুদান পেয়েছে। যে অঙ্কটা ৭১৯.৮৫৮ কোটি রুপি। এডিআরের রিপোর্ট অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষের তুলনায় বিজেপির অনুদানের পরিমাণ ১৭.১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২১-২২ অর্থবর্ষে অনুদান বাবদ মোট ৬১৪.৬২৬ কোটি রুপি পেয়েছিল বিজেপি। যে বিজেপি ২০১৪ সাল থেকে কেন্দ্রে ক্ষমতায় আছে।এডিআরের রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে অনুদান বাবদ ৭৯.৮৯২৪ কোটি রুপি পেয়েছে কংগ্রেস। যা ২০২১-২২ অর্থবর্ষে থেকে ১৬.২৭ শতাংশ কম ছিল। ২০২১-২২ অর্থবর্ষে ৯৫.৪৫৯ কোটি রুপি পেয়েছিল। ২০২০-২১ অর্থবর্ষের থেকে ২০২১-২২ অর্থবর্ষের অনুদানের অঙ্কটা বেড়েছিল ২৮.০৯ শতাংশ। অন্যদিকে, ২০২২-২৩ অর্থবর্ষে সিপিআইএমের অনুদান কমেছে ৩৯.৫৬ শতাংশ (৩.৯৭৮ কোটি রুপি)। আপের ২.৯৯ শতাংশ কমেছে (১.১৪৩ কোটি রুপি)। আর বহুজন সমাজ পার্টি দাবি করেছে যে, ২০২২-২৩ অর্থবর্ষে কোনও অনুদান মেলেনি। যা গত ১৭ বছর ধরে তারা দাবি করে আসছে।

ওই রিপোর্ট অনুযায়ী, রাজ্যভিত্তিক অনুদানের নিরিখে সবথেকে বেশি টাকা ডোনেশন এসেছে দিল্লি থেকে (জাতীয় দলগুলির ক্ষেত্রে)। দিল্লি থেকে ২৭৬.২০২ কোটি রুপির অনুদান এসেছে। তারপর আছে যথাক্রমে গুজরাট (১৬০.৫০৯ কোটি রুপি) এবং মহারাষ্ট্র (৯৬.২৭৩ কোটি রুপি)। সার্বিকভাবে ২০২১-২২ অর্থবর্ষের থেকে ২০২২-২৩ অর্থবর্ষে জাতীয় দলগুলির অনুদান বেড়েছে ১২.০৯ শতাংশ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button