USA

বাইডেনের নতুন অভিবাসন নীতি আদালতে স্থগিত

জো বাইডেনফাইল ছবি

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশ সীমিত করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে নতুন বিধিনিষেধ দিয়েছেন, তা স্থগিত করেছেন দেশটির এক ফেডারেল বিচারক।

করোনা মহামারির সময় অভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে আরোপ করা ‘টাইটেল-৪২’ বিধিনিষেধের মেয়াদ শেষের পর গত মে মাসে নতুন এই বিধিনিষেধ দিয়েছিল বাইডেন প্রশাসন।

বাইডেন প্রশাসনের দেওয়া বিধিনিষেধ দুই সপ্তাহের জন্য স্থগিত করেছেন ক্যালিফোর্নিয়ায় মার্কিন জেলা জজ জন টিগার। বাইডেনের নতুন বিধিনিষেধকে চ্যালেঞ্জ করে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নসহ (এসিএলইউ) আরও কয়েকটি নাগরিক অধিকার সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন। তবে এর বিরুদ্ধে বাইডেন প্রশাসন আপিল করতে পারবে।

২০২১ সালে প্রেসিডেন্ট হন ডেমোক্র্যাট বাইডেন। তিনি ক্ষমতায় এসেই সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের অনেক কট্টর নীতির পরিবর্তনের প্রতিশ্রুতি দেন। কিন্তু অভিবাসনপ্রত্যাশী ঠেকাতে সীমান্তে কড়াকড়ি আরোপে ট্রাম্পের নেওয়া সিদ্ধান্তই বহাল রেখেছেন।

যুক্তরাষ্ট্র আর মেক্সিকো সীমান্তকে আলাদা করেছে রিও গ্রান্ড নদী। এই নদীর তীরে কাঁটাতারের বেড়া। আর নদীতে ভাসমান বেড়া। এ দুইয়ের মাঝখান দিয়ে হেঁটে যাচ্ছে অভিবাসনপ্রত্যাশীরা। মেক্সিকো সীমান্ত থেকে বেড়ার ফাঁকফোকর গলে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ার সুযোগ খুঁজছে তারা। ইগল পাস, টেক্সাস, যুক্তরাষ্ট্র ২৪ জুলাই

যুক্তরাষ্ট্র আর মেক্সিকো সীমান্তকে আলাদা করেছে রিও গ্রান্ড নদী। এই নদীর তীরে কাঁটাতারের বেড়া। আর নদীতে ভাসমান বেড়া। এ দুইয়ের মাঝখান দিয়ে হেঁটে যাচ্ছে অভিবাসনপ্রত্যাশীরা। মেক্সিকো সীমান্ত থেকে বেড়ার ফাঁকফোকর গলে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ার সুযোগ খুঁজছে তারা। ইগল পাস, টেক্সাস, যুক্তরাষ্ট্র ২৪ জুলাইছবি: রয়টার্স

গত ১১ মে থেকে কার্যকর হওয়া বাইডেনের নতুন অভিবাসন নীতিতে বলা হয়েছে, তৃতীয় কোনো দেশ হয়ে আসার সময় ওই দেশে আশ্রয় চাননি অথবা বৈধপথে যুক্তরাষ্ট্রে আসেননি এমন অভিবাসনপ্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে আশ্রয় পাওয়ার ক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন।

নতুন বিধান কার্যকর হওয়ার পর সম্প্রতি গত কয়েক মাসে অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে আসা অভিবাসীদের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। তবে বাইডেনের নেওয়া নীতি স্থগিত থাকলে সীমান্তে আবারও অভিবাসনপ্রত্যাশীদের ঢল নামতে পারে কি না, এখন সেই প্রশ্ন উঠেছে।

বাইডেনের অভিবাসন নীতি স্থগিত করে ৩৫ পৃষ্ঠার আদেশে বিচারক টিগার বলেন, যুক্তরাষ্ট্রের আইনে স্পষ্ট বলা আছে, অবৈধভাবে সীমান্ত পাড়ি আশ্রয় পাওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button