International

ইরানের বিমানবন্দরে ৬৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত

ইরানের পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর

তীব্র দাবদাহে পুড়ছে ইউরোপ, এশিয়া ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল, যাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এসব অঞ্চলে তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি দাবানলের ঝুঁকিও বাড়ছে।

প্রচণ্ড দাবদাহে পুড়ছে বিশ্বের বিভিন্ন অঞ্চল। জলবায়ু পরিবর্তনের জেরে দেশে দেশে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে। দাবদাহে অতিষ্ঠ জনজীবন। এই ধারাবাহিকতায় ইরানের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে তাপমাত্রা ৬৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি অনুভূত হয়েছে।

ঘটনাটি গত রোববারের। ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে অবস্থিত পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দরের। ওই দিন গরমের সূচকে (হিট ইনডেক্সে) সেখানে তাপমাত্রা অনুভূত হয় ১৫২ ডিগ্রি ফারেনহাইট বা ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইউএস স্ট্রমওয়াচের আবহাওয়াবিদ কেভিন ম্যাককার্থি গতকাল সোমবার তাঁর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এসব তথ্য জানিয়েছেন।
টুইটে কেভিন ম্যাককার্থি লেখেন, রোববার দুপুর সাড়ে ১২টায় পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় তাপমাত্রা অনুভূত হয় ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটা মানুষ ও প্রাণীর জন্য অসহনীয় পরিস্থিতি।

শীতল কিংবা উষ্ণ তাপমাত্রা কতটা অনুভূত হচ্ছে, তা পরিমাপ করতে আবহাওয়াবিদেরা বাতাসের তাপমাত্রা ও অন্যান্য এককের বিভিন্ন সমীকরণ ব্যবহার করেন। গরম কতটা অনুভূত হচ্ছে, তা পরিমাপের ক্ষেত্রে বেশি ব্যবহৃত একটি পদ্ধতি হলো গরমের সূচক। এতে বাতাসের তাপমাত্রা ও আর্দ্রতার সন্নিবেশ করা হয়। এর ফলে সংশ্লিষ্ট এলাকায় কতটা গরম অনুভূত হচ্ছে, সহজে সেটা বোঝা যায়।

কেভিন ম্যাককার্থি যে সময়ের কথা বলেছেন, অর্থাৎ রোববার দুপুর সাড়ে ১২টার দিকে ইরানের পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দরে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৬৫ শতাংশ। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) জানিয়েছে, এই তাপমাত্রা ও আর্দ্রতার সংমিশ্রণে ৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস গরম অনুভূত হয়।

এদিকে জলবায়ু পরিবর্তনসহ মানবসৃষ্ট নানা কারণে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। এরই মধ্যে গত জুন ছিল ১৭৪ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম মাস। গত মাসে বৈশ্বিক গড় তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৫৫ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা মাসটির আগের সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে শূন্য দশমিক ১৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলে জানিয়েছে এনওএএ।

তীব্র গরমের কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে সস্ত্রীক ইতালিতে এসেছেন কোলম্যান পিভি (৩০)। তিনি বলেন, ‘আমরা টেক্সাস থেকে এসেছি। সেখানে প্রচণ্ড গরম। ভেবেছিলাম এখানে এসে গরম থেকে রেহাই পাব। কিন্তু এখানে দেখছি আরো বেশি গরম।

গতকাল দুপুরে ইতালির রাজধানী রোমে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন ইতালির মধ্যে অবস্থিত ভ্যাটিকানের যাজক ফ্রাংকয়েস এমবেমবা বলেন, তাঁরা ‘নরকের মতো ঘামছেন’। গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর ২৯ বছর বয়সী এক যুবক জানান, তাঁর দেশের চেয়ে সেন্ট পিটার্স স্কয়ারে বেশি গরম।

জাপানের রাজধানী টোকিওসহ বিভিন্ন এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষ হিট স্ট্রোকের সতর্কতা জারি করেছে। জাপানের আবহাওয়া সংস্থার মতে, ২০১৮ সালে কুমাগায়া শহরে জাপানের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে যে দাবদাহ চলছে তাতে তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।

জাপানের ফুকুশিমার হিরোনো শহরসহ বেশ কিছু শহরে ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ (ইউএনডাব্লিউএস) তাদের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে তাপপ্রবাহ রেকর্ড ছাড়াতে পারে বলে সতর্ক করেছে।

পৃথিবীর অন্যতম উষ্ণ স্থান ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে গত রবিবার তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল। স্থানীয় কর্তৃপক্ষ লোকজনকে দিনের বেলায় ঘরের বাইরে কাজ করতে নিষেধ করেছে। একই সঙ্গে পানিশূন্যতা থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

এদিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে বহু দাবানলের ঘটনা ঘটেছে। রিভারসাইড কাউন্টিতে দাবানলে সাড়ে সাত হাজার একরেরও (তিন হাজার হেক্টর) বেশি এলাকা পুড়ে গেছে। তাপপ্রবাহ আরো তীব্র হতে পারে এই আশঙ্কায় ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় রাজধানী রোম, বোলোঙ্গা, ফ্লোরেন্সসহ ১৬টি শহরে লাল সতর্কতা জারি করেছে। এর আগে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, গতকাল রোমের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং আজ মঙ্গলবার ৪০ থেকে ৪৩ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে, যা ২০০৭-এর আগস্টের পর সর্বোচ্চ।

ইউরোপীয় স্পেস এজেন্সি সিসিলি ও সার্দিনিয়ায় তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলে সতর্ক করেছে। স্পেনের ক্যানারি আইল্যান্ড ও আন্দালুসিয়া অঞ্চলে তীব্র তাপপ্রবাহের পাশাপাশি আগামীকাল বুধবার পর্যন্ত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে। লা পালমা দ্বীপে দাবানলে চলতি সপ্তাহে পাঁচ হাজার হেক্টর এলাকা পুড়ে গেছে। তীব্র গরমের কারণে গ্রিসের রাজধানী অ্যাথেন্সের শীর্ষ পর্যটনকেন্দ্র অ্যাক্রোপলিস তৃতীয় দিনের মতো গত রবিবারেও বন্ধ ছিল।

চীনে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড

চীনে উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস (১২৬ ডিগ্রি ফারেনহাইট), যা আগের যেকোনো বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ের মধ্যে সর্বোচ্চ। গত রবিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় জিনজিয়াং শহরের সানবাও গ্রামে অবস্থিত আবহাওয়া স্টেশন ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। এর আগে ২০১৭ সালের জুলাইয়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫০.৬ ডিগ্রি সেলসিয়াস।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button