International

ভারতীয়দের পাঁচ বছরের ভ্রমণ ভিসা দিচ্ছে দুবাই

ভারতীয় পর্যটকদের পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা দিতে যাচ্ছে দুবাই। ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক জোরদার করার লক্ষ্যে দুবাই ডিপার্টমেন্ট অব ইকোনমি অ্যান্ড ট্যুরিজম (ডিইটি) এই উদ্যোগের কথা জানিয়েছে।

ডিইটির ঘোষণায় আরও বলা হয়েছে, দুবাইয়ে ভারতীয় দর্শনার্থীদের ঢলের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে দুবাইয়ে ভারতীয় দর্শনার্থীদের সংখ্যা ২৫ শতাংশ বেড়েছে, যা আমিরাতের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ফলে অর্থনৈতিক সহযোগিতাকে আরও গভীর করতে, পর্যটনকে উদ্দীপিত করতে এবং ব্যবসায়িক সম্পর্ককে শক্তিশালী করতে কৌশলগতভাবে পাঁচ বছরের ভিসা দেওয়ার এই উদ্যোগ নিয়েছে দুবাই।

এই নতুন ভিসায় ভারতীয় পর্যটকেরা একাধিকবার সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে পারবেন। তাঁরা প্রাথমিকভাবে ৯০ দিন থাকতে পারবেন এবং বাড়িয়ে এটি বছরে সর্বোচ্চ ১৮০ দিন পর্যন্ত করা যায়।

বিভিন্ন রকমের ভ্রমণের ধরণ মাথায় রেখেই এই ভিসা ডিজাইন করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে ব্যবসা বা অবকাশ যাপনের নানা সুযোগ-সুবিধা।ডিইটি জোর দিয়ে জানিয়েছে, এই উদ্যোগের মাধ্যমে পর্যটকেরা একাধিকবার আরব-আমিরাতে প্রবেশ এবং প্রস্থান করতে পারবেন। এ ছাড়া ব্যবসায়িক অংশগ্রহণের জন্য নিরবচ্ছিন্ন যোগাযোগ ও অবসর ভ্রমণের সুযোগ পাবেন।

দুবাই অর্থনীতি ও পর্যটন বিভাগের প্রক্সিমিটি মার্কেটের আঞ্চলিক প্রধান বদর আলী হাবিব দেশটির পর্যটন খাতে ভারতের উল্লেখযোগ্য ভূমিকার ওপর জোর দিয়ে বলেছেন, ২০২৩ সালে অভ্যন্তরীণ পর্যটনে ভারতের অবদান রেকর্ড ছাড়িয়ে গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button