International

রাশিয়ার হুমকিতে বিশ্বজুড়ে বেড়ে গেল গমের দাম

রাশিয়ার হুমকিতে বিশ্বজুড়ে গমের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, শর্ত পূরণ না হওয়ার অজুহাতে ইউক্রেনের সঙ্গে করা কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে গেছে রাশিয়া। এরপর ইউক্রেনের বন্দরগামী জাহাজগুলোকে সম্ভাব্য সামরিক লক্ষ্য হিসেবে বিবেচনার হুমকি দিয়েছে পুতিনের দেশ। এরপরই বিশ্বের গমের বাজারে গমের ব্যাপক প্রভাব পড়ে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বন্দরের দিকে যাওয়া জাহাজগুলোকে সম্ভাব্য সামরিক লক্ষ্য হিসেবে বিবেচনার বিষয়ে রাশিয়া ঘোষণা দেওয়ার পরই বিশ্ব বাজারে গমের দাম তীব্রভাবে বেড়ে গেছে।

এক বছর আগে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে এ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তির মাধ্যমে কৃষ্ণসাগর দিয়ে নির্বিঘ্নে আন্তর্জাতিক বাজারে যেতে পারত ইউক্রেনের খাদ্যশস্য। তবে গত ১৭ জুলাই চুক্তিটির মেয়াদ শেষ হয়ে যায়। এরপর রাশিয়া সেটির মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানায়।
বিবিসি বলছে, বুধবার ইউরোপীয় স্টক এক্সচেঞ্জে গমের দাম আগের দিনের থেকে ৮.২ শতাংশ বেড়েছে। দাম বাড়ার পর প্রতি টন গম এখন বিক্রি হচ্ছে ২৫৩ দশমিক ৭৫ ইউরোতে। এছাড়া ভুট্টার দাম বেড়েছে ৫.৪ শতাংশ।

এছাড়া যুক্তরাষ্ট্রে গমের দাম এক লাফে বেড়েছে ৮.৫ শতাংশ। যা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে দেশটিতে একদিনে সর্বোচ্চ মূল্য বৃদ্ধি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button