International

লাইয়ের যুক্তরাষ্ট্র সফর নিয়ে ক্ষীপ্ত বেইজিং

তাইওয়ানের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি চীনের

চীনের রক্তচক্ষু উপেক্ষা করেই যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। চীন এই সফরের তীব্র নিন্দা জানিয়েছে। তাইওয়ানের অনেক কর্মকর্তাও আশঙ্কা করছে, এই সফর চীনের সাথে উত্তেজনা আরো বাড়িয়ে দিতে পারে। 

এরই মধ্যে লাইয়ের যুক্তরাষ্ট্র সফর নিয়ে বেজায় ক্ষিপ্ত হয়েছে চীন হুমকি দিয়েছে তাদের ‘সার্বভৌমত্ব’ রক্ষায় তাইওয়ানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের যুক্তরাষ্ট্রে যে কোনো ধরনের সফরের বিরোধিতা করে চীন। লাই তাইওয়ানের স্বাধীনতার পক্ষে বিচ্ছিন্নতাবাদীদের পক্ষে এবং তিনি অব্যাহতভাবে সমস্যা সৃষ্টি করছেন।’ আরও বলা হয়েছে, ‘তাইওয়ান চীনের স্বার্থের মূল অংশ। আর তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে কারণ তাইওয়ান স্বাধীনতা পেতে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর হতে চাচ্ছে। চীন সবকিছু পর্যবেক্ষণ করছে এবং সার্বভৌমতা ও ভৌগলিক অখণ্ডতা রক্ষায় কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।’

এদিকে, তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট লাই প্যারাগুয়েতে একটি রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে যুক্তরাষ্ট্রে ‘সংক্ষিপ্ত সফর’ গিয়েছেন। তিনি রবিবার নিউইয়র্ক শহরে নেমে সেখানকার ম্যানহাটনের লোটে হোটেলে ওঠেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button