Hot

২৮ অক্টোবরের ঘটনাপ্রবাহের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

রাজধানীতে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ, মহাসমাবেশকে কেন্দ্র করে দলটির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের রক্তক্ষয়ী সংঘর্ষ, সংঘর্ষে হতাহতসহ পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে খবরাখবর বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্ব পেয়েছে। এ নিয়ে কিছু আন্তর্জাতিক গণমাধ্যমের খবরের চুম্বক অংশ তুলে ধরা হলো।

এএফপি

ফ্রান্সের প্যারিসভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি একাধিক প্রতিবেদন করেছে। এতে বলা হয়, নিরপেক্ষ সরকারের অধীন অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে গত শনিবার ঢাকায় বাংলাদেশের দুটি প্রধান বিরোধী দল বিএনপি ও জামায়াতে ইসলামীর এক লাখের বেশি সমর্থক সমাবেশ করেছেন। সহিংসতা রোধে কমপক্ষে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছিল। তবে শত শত বিক্ষোভকারীর সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে। সংঘর্ষে পুলিশের এক সদস্য ও এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। পরদিন গতকাল রোববারও একাধিক স্থানে সহিংসতা হয়েছে। সহিংসতা আন্তর্জাতিক উদ্বেগের জন্ম দিয়েছে। এক পুলিশ সদস্যকে হত্যার অভিযোগে গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির শতাধিক শীর্ষ সদস্যদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ৭৫ বছর বয়সী মির্জা ফখরুলকে গ্রেপ্তার করা কারাগারে পাঠানো হয়েছে।

এপি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, বিএনপির একজন প্রধান নেতাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে বাংলাদেশের কর্তৃপক্ষ। বিএনপির সমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দলটির সদস্যের সহিংস সংঘর্ষের পর তাঁকে গ্রেপ্তার করা হয়। সহিংসতায় অন্তত তিনজন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। এ ছাড়া একজন পুলিশ নিহত হয়েছেন। মির্জা ফখরুলকে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে বিএনপি আগামীকাল মঙ্গলবার থেকে সারা দেশে তিন দিনের অবরোধের ঘোষণা করেছে।

রয়টার্স

যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে সহিংস বিক্ষোভে এক পুলিশ সদস্যের মৃত্যুর ঘটনায় দুই বিরোধী নেতাকে গ্রেপ্তার করার কথা গতকাল জানিয়েছে পুলিশ। প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বে শনিবার রাজধানী ঢাকায় হাজারো মানুষের অংশগ্রহণে বিক্ষোভ হয়। এই বিক্ষোভকালের ছবি-ভিডিওতে একদল উচ্ছৃঙ্খল জনতাকে পুলিশের এক কর্মকর্তাকে পিটিয়ে হত্যা করতে দেখা যায়। এদিন পুলিশ, সাংবাদিকসহ শতাধিক মানুষ আহত হন। একাধিক গাড়িতে আগুন দেওয়া হয়।

আল-জাজিরা

কাতারভিত্তিক আল-জাজিরা টেলিভিশনের অনলাইনের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে আগামী জানুয়ারিতে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে ক্ষমতাসীন দল ও বিরোধীদের মধ্যে উত্তেজনা বেড়েছে। রাজধানী ঢাকায় সরকারবিরোধী বড় সমাবেশের পর দিন গতকাল বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করা হয়েছে। বিএনপির নেতারা বলছেন, পুলিশের হস্তক্ষেপের আগপর্যন্ত শনিবার বিরোধীদের সমাবেশ ‘শান্তিপূর্ণ’ ছিল।

ভয়েস অব আমেরিকা

যুক্তরাষ্ট্রের ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, ঢাকায় শনিবার বিকেলে বিরোধীদের একটি বড় সমাবেশ ছত্রভঙ্গে করতে কাঁদানে গ্যাসের শেল, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। বিক্ষোভকারীরা পাথর ও ইট ছুড়ে পাল্টা জবাব দেন। বিক্ষোভস্থলের চারপাশে সহিংসতা ছড়িয়ে পড়ে। পুলিশ জানিয়েছে, সংঘর্ষকালে সংস্থাটির এক সদস্য নিহত ও অনেক আহত হয়েছেন। সহিংসতার প্রতিবাদে পরদিন গতকাল দেশব্যাপী হরতাল ডাকে বিএনপি।

বিবিসি

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ঢাকায় সহিংস সরকারবিরোধী বিক্ষোভের পর দেশটির একজন জ্যেষ্ঠ বিরোধীদলীয় নেতা ও তাঁর দলের বেশ কিছু সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে শনিবার হাজার হাজার বিক্ষোভকারী ঢাকায় সমাবেশ করেন। সেদিন একজন পুলিশ কর্মকর্তার পাশাপাশি একজন বিক্ষোভকারী নিহত হন। ৭৫ বছর বয়সী মির্জা ফখরুলকে কেন গ্রেপ্তার করা হয়েছে, তা নিয়ে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে।

এএনআই

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ভারতের সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়, শনিবার বাংলাদেশে অনুষ্ঠিত রাজনৈতিক সমাবেশে সংঘর্ষ হয়েছে। এতে বিএনপির এক কর্মী ও পুলিশের এক সদস্য নিহত হয়েছেন। সংঘর্ষে অনেকে আহত হয়েছেন।

টাইমস অব ইন্ডিয়া

ভারতের টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে একটি রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। একটি নিরপেক্ষ সরকারের অধীন অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে শনিবার দুটি প্রধান বিরোধী দল বিএনপি ও জামায়াতে ইসলামীর লাখো সমর্থক সমাবেশ করেছেন। শনিবারের বিক্ষোভে সহিংসতার ঘটনায় পরদিন গতকাল দেশব্যাপী হরতাল ডেকেছিল বিএনপি ও জামায়াত। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে এদিনও সংঘর্ষ হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুলকে আটক করা হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button