International

৪০ বছর পর ঐতিহাসিক নিদর্শন ফিরলো চীনে

৪০ বছর আগে চীন থেকে চুরি হওয়া একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ফিরে এসেছে তার জন্মস্থানে। চীনের জাতীয় সাংস্কৃতিক ঐতিহ্য প্রশাসন বুধবার এ কথা জানিয়েছে। ‘ফেং চিংশু কুই’ নামের হারিয়ে যাওয়া ব্রোঞ্জের তৈরি পাত্রটি ফিরে এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

চীনের চৌ সাম্রাজ্যের (১০৪৬-৭৭১ খ্রিস্ট পূর্বাব্দ) সময়কালের নিদর্শনটি গত ২৮ জানুয়ারি বেইজিংয়ে এসে পৌঁছালেও এতদিন চীনা প্রত্নতাত্ত্বিকদের একটি দল এটি যাচাই করেছিল। বুধবার তারা পাত্রটিকে আসল ‘ফেং চিংশু কুই’ হিসেবে নিশ্চিত করেছে।

পাত্রটি ১৮ সেন্টিমিটার উঁচু, ১২ সেন্টিমিটার গভীর এবং এর ব্যাস ২১ সেন্টিমিটার। ছয় কেজি ওজনের পাত্রটির দু’পাশের হাতলে আছে একটি প্রাণীর মুখের নকশা।

পাত্রের ভেতরে অংকিত আছে তিন লাইনের শিলালিপি। যার অর্থ হলো—‘ফেং রাজ্যের চিংশু দ্বারা নির্মিত। যা তার স্ত্রী বোচিকে উৎসর্গ করা হয়েছে। এটি তার সমস্ত প্রজন্মের জন্য একটি সম্পদ।’

১৯৭৮ সালে উত্তর-পশ্চিম চীনের শায়ানসি প্রদেশের বাওচি সিটির ফুফেং কাউন্টির একটি প্রত্নতাত্ত্বিক স্থানে সুপ্রাচীন এ পাত্রের সন্ধান পাওয়া গিয়েছিল। ১৯৮৪ সালের নভেম্বরে এটি চুরি হয়েছিল। এরপর থেকেই এর সন্ধানে ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে আসছিল চীন।

শিল্পকর্মটি চীনের সেরা মানের প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে শ্রেণিভুক্ত আছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button