Bangladesh

আওয়ামী লীগের প্রার্থী তালিকায় অনেক চমক

সব জল্পনা শেষ। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গতকাল রোববার আওয়ামী লীগ যে প্রার্থী তালিকা ঘোষণা করেছে, তাতে রয়েছে অনেক চমক। ঘোষিত ২৯৮ আসনে নতুন প্রার্থীর ছড়াছড়ি। বাদ পড়েছেন তিন প্রতিমন্ত্রীসহ ৭১ আসনের সংসদ সদস্য (এমপি)। কয়েকজন হেভিওয়েট নেতাসহ সাবেক এমপির অনেকের আসনই ফিরেছে। ১৪ দল ও মহাজোট শরিকদের আসনেও প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। যদিও আসন সমঝোতার পর এসব আসন থেকে প্রার্থী সরিয়ে নেওয়ার আভাস রয়েছে।

সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয়ী হওয়ার লক্ষ্য নিয়ে গতকাল বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীর নাম আনুষ্ঠানিক ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

এর আগে বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে দলের প্রার্থী চূড়ান্ত করা হয়। টানা তিন দিনের ওই বৈঠকে দলের মনোনয়নপ্রত্যাশীর চুলচেরা বিশ্লেষণের পরই ‘নৌকার মাঝি’ বেছে নেওয়া হয়। এর আগে ৩ হাজার ৩৬২টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা পড়েছিল।  

প্রার্থী তালিকায় কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসন ফাঁকা রাখা হয়েছে। এ দুই আসনের প্রার্থীর নাম পরে ঘোষণা করা হবে বলে দলের তরফ থেকে জানানো হয়েছে। কুষ্টিয়া-২ আসনে বর্তমান এমপি ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু এবং নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির এ কে এম সেলিম ওসমান। এ দুই আসন ফাঁকা রাখা হলেও জাসদসহ ১৪ দলের অন্য তিন শরিক দল ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি-জেপি এবং তরীকত ফেডারেশনের অন্য সাত আসনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে। বাদ যায়নি মহাজোটের দুই শরিক জাতীয় পার্টির অন্য ২২টি এবং বিকল্পধারা বাংলাদেশের দখলে থাকা দুটি আসনও।

আওয়ামী লীগের প্রার্থী তালিকা বিশ্লেষণ করে দেখা গেছে, এবার মনোনয়নবঞ্চিত হয়েছেন দলটির বেশ কয়েকজন ভিআইপি প্রার্থী। আর জোট-মহাজোটের শরিক দল এবং দলীয় আসন মিলিয়ে নতুন প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১০৪। এর মধ্যে ৪৮ জন প্রথমবারের মতো এমপি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।  

২০১৮ সালের নির্বাচনে আগের সংসদের আওয়ামী লীগের বাদ পড়া এমপির সংখ্যা ছিল ৪৬। এবার এ সংখ্যা বেড়েছে। ২০১৮ সালে অবশ্য অনেক ঘষামাজার পর শেষ পর্যন্ত ২৫৯ আসনে দলীয় প্রার্থী রেখে বাকি ৪১ আসনে মহাজোট ও ১৪ দল শরিকদের ছাড় দেওয়া হয়েছিল। এবার একবারে সব আসনে প্রার্থী দিয়ে জোট-মহাজোট শরিক এবং নতুন নির্বাচনী মিত্রদের সঙ্গে আসন সমঝোতার প্রশ্নে দেনদরবারের নীতি নিয়ে এগোচ্ছে দলটি। তবে এখন পর্যন্ত আসন সমঝোতার উদ্যোগ না থাকায় তা নিয়ে কিছুটা ধোঁয়াশা ও উদ্বেগের মধ্যে কাটাতে হচ্ছে ১৪ দল ও মহাজোট শরিকসহ মিত্র দলগুলোকে।

এদিকে, প্রার্থী তালিকায় নাম না থাকায় ক্ষোভ ও অসন্তুষ্টি দেখা দিয়েছে বাদপড়া প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মধ্যে। বিপরীতে নতুন মনোনয়ন পাওয়া প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মধ্যে উল্লাস দেখা দিয়েছে। গতকাল প্রার্থী ঘোষণার সময় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জড়ো হওয়া অনেক প্রার্থীর সমর্থককে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করতে দেখা গেছে। অন্যদিকে মনোনয়নবঞ্চিত প্রার্থীর কর্মী-সমর্থকরা ছিলেন বিমর্ষ। 

এর আগে দলীয় প্রার্থীর নাম ঘোষণার খবরে দুপুর থেকেই বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন হাজার হাজার নেতাকর্মী। বিকেল নাগাদ লোকে লোকারণ্য হয়ে যায় গোটা এলাকা। ভিড় সামলাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের গলদঘর্ম হতে হয়। নেতাকর্মীর ভিড়ে কেন্দ্রীয় কার্যালয়ের দোতলায় সংবাদ সম্মেলনস্থলেও দেখা দেয় কিছুটা বিশৃঙ্খলা।  

বাদ তিন প্রতিমন্ত্রী 

আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন থেকে বাদ পড়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং খুলনা-৩ আসনের এমপি মন্নুজান সুফিয়ান। তাঁর বদলে মনোনয়ন দেওয়া হয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেনকে। কুড়িগ্রাম-৪ আসনে মনোনয়নবঞ্চিত হয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তাঁর আসনে এবার দলীয় প্রার্থী করা হয়েছে বিপ্লব হাসানকে। এ ছাড়া সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ তাঁর ময়মনসিংহ-৫ আসন থেকে এবার মনোনয়ন পাননি। তাঁর জায়গায় নৌকার টিকিট পেয়েছেন মুক্তাগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল হাই আকন্দ। 

ফের নৌকায় কয়েকজন হেভিওয়েট 

কয়েকজন হেভিওয়েট নেতা এবার নিজ নিজ আসনে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাচ্ছেন। যারা নানা কারণে ২০১৮ সালের নির্বাচনে মনোনয়নবঞ্চিত হয়েছিলেন। তাদের মধ্যে রয়েছেন– চাঁদপুর-২ আসনে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এবং ফরিদপুর-১ আসনে দলের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান। এই তিন আসনের বর্তমান এমপিদের বাদ দিয়ে তাদের মনোনয়ন দেওয়া হয়েছে। 

গত নির্বাচনে দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আ ফ ম বাহাউদ্দিন নাছিম মাদারীপুর-৩ আসনের মনোনয়ন পাননি। এবার তাঁকে প্রার্থী করা হয়েছে ঢাকা-৮ আসনে। এই আসনের বর্তমান এমপি ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

এবার নতুন করে প্রার্থী করা হয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনকে। তিনি নেত্রকোনা-৫ আসন থেকে মনোনয়ন পেয়েছেন। এই আসনের বর্তমান এমপি ওয়ারেসাত হোসেন বেলাল বীরপ্রতীক এবার দলের মনোনয়ন চাননি। এ ছাড়া দলের আরেক সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলকে মৌলভীবাজার-২ আসন থেকে প্রার্থী করা হয়েছে। যেখানে বর্তমান এমপি গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।     

চমক সাকিব-ফেরদৌসকে নিয়ে

ক্রীড়া, চলচ্চিত্রসহ বিনোদন জগতের অনেকেই মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তাদের মধ্যে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে মাগুরা-১ এবং চিত্রনায়ক ফেরদৌস আহমেদকে ঢাকা-১০ আসনে প্রার্থী করে চমক দেখিয়েছে আওয়ামী লীগ। দুই সেলিব্রিটিকে মনোনয়ন দিতে গিয়ে বাদ দেওয়া হয়েছে মাগুরা-১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর এবং ঢাকা-১০ আসনের এমপি শফিউল ইসলাম মহিউদ্দিনকে।       

বাবা-ছেলে আবারও প্রার্থী 

বাগেরহাট-১ আসনে শেখ হেলাল উদ্দিন আবারও দলের মনোনয়ন পেয়েছেন। বাগেরহাট-২ আসনেও ফের মনোনয়ন পেয়েছেন তাঁর ছেলে শেখ সারহান নাসের তন্ময়। এদিকে খুলনা-২ আসন থেকে আবারও দলের মনোনয়ন পেয়েছেন শেখ হেলালের ভাই শেখ সালাহউদ্দিন জুয়েল। ফলে শেখ পরিবারের প্রভাবশালী এই তিন সদস্যের মনোনয়ন বহাল থাকল। 

নারী প্রার্থী যারা

এবার ২৪ আসনে নারী প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। তারা হচ্ছেন– গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা, রংপুর-৬ ড. শিরীন শারমিন চৌধুরী, গাইবান্ধা-১ আফরুজা বারী, গাইবান্ধা-২ মাহাবুব আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, বগুড়া-১ সাহাদারা মান্নান শিল্পী, সিরাজগঞ্জ-২ জান্নাত আরা হেনরী, বাগেরহাট-৩ হাবিবুন নাহার, বরগুনা-২ সুলতানা নাদিরা, বরিশাল-৪ ড. শাম্মী আহমেদ, শেরপুর-২ মতিয়া চৌধুরী, ময়মনসিংহ-৩ নিলুফার আনজুম, কিশোরগঞ্জ-১ সৈয়দা জাকিয়া নূর লিপি, মানিকগঞ্জ-২ মমতাজ বেগম, মুন্সীগঞ্জ-২ সাগুফতা ইয়াসমিন এমিলি, ঢাকা-৪ অ্যাডভোকেট সানজিদা খানম, গাজীপুর-৩ রুমানা আলী, গাজীপুর-৪ সিমিন হোসেন রিমি, গাজীপুর-৫ মেহের আফরোজ চুমকি, কুমিল্লা-২ সেলিমা আহমাদ, চাঁদপুর-৩ ডা. দীপু মনি, লক্ষ্মীপুর-৪ ফরিদুন্নাহার লাইলী, চট্টগ্রাম-২ খাদিজাতুল আনোয়ার এবং কক্সবাজার-৪ আসনে শাহীনা আক্তার চৌধুরী। 

Show More

6 Comments

  1. I think what you said made a ton of sense. But, what
    about this? suppose you wrote a catchier title?
    I am not saying your content isn’t solid, however what if you added a title that grabbed folk’s
    attention? I mean আওয়ামী লীগের প্রার্থী তালিকায় অনেক চমক – MI Probashi is kinda
    vanilla. You ought to look at Yahoo’s front page and watch
    how they create news headlines to get people to open the links.
    You might add a video or a related pic or two to get people
    excited about everything’ve got to say. Just my opinion, it would make your website a little
    livelier.

    Also visit my webpage – vpn coupon code 2024

  2. I think everything posted made a bunch of sense. But, what about this?
    suppose you added a little information? I ain’t suggesting your information isn’t
    solid, however suppose you added something to possibly grab folk’s attention? I mean আওয়ামী লীগের
    প্রার্থী তালিকায় অনেক চমক – MI Probashi
    is a little boring. You could peek at Yahoo’s home page and see how they write article headlines to get viewers
    to click. You might add a video or a related picture or two to grab readers excited about what you’ve got to say.
    In my opinion, it could make your blog a little bit
    more interesting.

    my web page; vpn meaning

  3. Great site you have here but I was curious if you knew of any
    user discussion forums that cover the same topics discussed in this article?
    I’d really love to be a part of group where I can get comments from other experienced people that
    share the same interest. If you have any recommendations, please let me
    know. Thanks a lot!

    Take a look at my site: vpn special coupon code

  4. An impressive share! I’ve just forwarded this onto a coworker
    who has been conducting a little research on this. And he actually ordered me breakfast because I found it for
    him… lol. So let me reword this…. Thank YOU for the meal!!
    But yeah, thanx for spending the time to talk about this subject here
    on your website.

    Also visit my webpage – vpn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button