Trending

এভারেস্টের চূড়ায় আবর্জনার স্তূপ

এভারেস্টের সবচেয়ে উঁচু চূড়া আবর্জনায় ভরে গেছে। বছরের পর বছর জমে থাকা এসব আবর্জনা পরিষ্কার করতে কয়েক বছর লেগে যেতে পারে। এ ছাড়া বরফ খনন করে মৃতদেহগুলো বের করে আনতেও একই সময় লাগবে। এভারেস্টের চূড়ায় ময়লা-আবর্জনা ও মৃতদেহ নিয়ে কাজ করা এক শেরপা এ তথ্য জানিয়েছেন।

চলতি বছর এভারেস্ট আরোহণের মৌসুমে নেপালের সেনা ও শেরপাদের একটি দল ১১ টন আবর্জনা, চারটি মৃতদেহ ও একটি কঙ্কাল অপসারণ করেছে। আর এ কাজে অর্থায়ন করেছে দেশটির সরকার।

শেরপাদের দলের নেতৃত্ব দেওয়া আং বাবু শেরপা বলেন, সাউথ কোলে এখনও ৪০ থেকে ৫০ টন আবর্জনা থাকতে পারে। পর্বতারোহীদের এভারেস্টের চূড়ায় আহরণচেষ্টা করার আগে এই শিবিরের অবস্থান। সেখানে ফেলে আসা আবর্জনাগুলোর বেশির ভাগই পুরোনো তাঁবু, কিছু খাবারের প্যাকেজিং, গ্যাস কার্তুজ, অক্সিজেনের বোতল, তাঁবুর প্যাক ও তাঁবু বেঁধে রাখার জন্য ব্যবহৃত রশি। ৮ হাজার মিটার (২৬ হাজার ৪০০ ফুট) উচ্চতায় আবর্জনাগুলো জমাট বাঁধা অবস্থায় স্তরে স্তরে রয়েছে। 

১৯৫৩ সালে পর্বতটি প্রথমবারের মতো জয় করার পর থেকে হাজার হাজার পর্বতারোহী এটি আরোহণ করেছেন। তাদের অনেকে নিজদের পদচিহ্নের পাশাপাশি ফেলে গেছেন আরও অনেক কিছু। সাম্প্রতিক বছরগুলোতে পর্বতারোহীদের মধ্যে নিজেদের আবর্জনা ফিরিয়ে আনার বিষয়ে সচেতনতা বেড়েছে। পাশাপাশি পরিবেশ সম্পর্কে পর্বতারোহীদের মধ্যে সচেতনতাও বৃদ্ধি পেয়েছে। ফলে ফেলে আসা আবর্জনার পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button