Bangladesh

দু-একদিনের মধ্যেই নির্বাচনের তফশিল : ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল দু-একদিনের মধ্যে ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন বৈঠক করেই তফশিল চূড়ান্ত করবে। সোমবার পর্যন্ত কমিশন ওই বৈঠক ডাকেনি। তবে ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, কমিশনের বৈঠক ও তফশিল ঘোষণা নিয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করছে নির্বাচন কমিশন। এবার অনেকটা হঠাৎ করেই কমিশনের বৈঠক ডাকা হতে পারে বলে মনে করছেন তারা। যেদিন বৈঠক হবে, সেদিনই জাতির উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ভাষণ দিয়ে তফশিল ঘোষণা করতে পারেন। তাদের মতে, বুধ বা বৃহস্পতিবার তফশিল ঘোষণার সম্ভাবনা রয়েছে। সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের সিদ্ধান্ত জানাতে সোমবার সাংবাদিকদের ব্রিফিং করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। তফশিল ঘোষণার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, কমিশন বলেছে, নভেম্বরের প্রথমার্ধে তফশিল ঘোষণা হবে। প্রথমার্ধের সময় যেহেতু এখনো সামনে আছে, তাই আপনারা অপেক্ষা করুন।

অবশ্য ইসি সূত্রে জানা গেছে, আগামীকাল বুধবার বা বৃহস্পতিবার তফশিল ঘোষণার সম্ভাবনা রয়েছে। জানুয়ারির শুরুতে ভোটের পরিকল্পনা রয়েছে। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪টি মন্ত্রণালয়ের ১৫৭টি প্রকল্পের ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করবেন। এ কারণে এদিন তফশিল ঘোষণার সম্ভাবনা কম। যদিও আজ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও চার নির্বাচন কমিশনারের অনানুষ্ঠানিক বৈঠকে বসার কথা রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কাউন্টডাউন ১ নভেম্বর থেকে শুরু হয়েছে। ২৮ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এ সময়ের মধ্যে ভোটগ্রহণ করার কথা জানিয়ে আসছে কমিশন। ইতোমধ্যে নির্বাচনের প্রস্তুতি শেষ করে এনেছে ইসি সচিবালয়। তফশিল ঘোষণার আগে রেওয়াজ মেনে ৯ নভেম্বর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গেও সাক্ষাৎ করেছেন সিইসি ও নির্বাচন কমিশনাররা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button