Science & Tech

দ্বিতীয় স্পেসওয়াক করবেন শেনচৌ-১৮ মহাকাশযানের ক্রুরা

চীনের শেনচৌ-১৮ মহাকাশযানের ক্রুরা থিয়ানকং মহাকাশ স্টেশনে দ্বিতীয় স্পেসওয়াকের (এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি) প্রস্তুতি নিচ্ছেন।

স্পেসওয়াক হলো নভোচারীরা মহাকাশযান থেকে বেরিয়ে মেরামত, পরীক্ষা-নিরীক্ষা কিংবা নতুন সরঞ্জাম স্থাপনসহ বিভিন্ন ধরনের কাজ করেন।

মহাকাশে পৌঁছানোর পর গত দুই মাস ধরে চীনের মহাকাশ স্টেশন থিয়ানকংয়ে ব্যস্ত সময় পার করছেন শেনচৌ-১৮ মহাকাশযানের নভোচারী ইয়ে কুয়াংফু, লি ছং এবং লি কুয়াংসু। তারা ইতোমধ্যেই ছয় মাসের মিশনের এক-তৃতীয়াংশ সম্পূর্ণ করেছেন। তাদের শারীরিকভাবে সুস্থ এবং স্থিতিশীল রয়েছে।

স্পেসওয়াককে সামনে রেখে গত সপ্তাহে ক্রুদের কার্ডিওপালমোনারি ফাংশন পরীক্ষা করা হয়েছে। মহাকাশে হাঁটার জন্য নভোচারীদের হৃদযন্ত্র এবং শ্বাসযন্ত্র সক্ষম কি-না তা এই পরীক্ষাগুলোর মাধ্যমে বোঝা যায়।

স্পেসওয়াকের প্রস্তুতি হিসেবে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করছেন নভোচারীরা। এসব প্রশিক্ষণের মধ্যে ছিল ইন-অরবিট এবং মেটাকগনিটিভ ট্রেনিং, ম্যানুয়াল ডকিং, রিমোট ডকিং এবং নিরাপদে মহাকাশযানের আনডকিং।

এর আগে গত ২৮ মে প্রথম স্পেসওয়াক সম্পন্ন করেন শেনচৌ-১৮ এর ক্রুরা। চীনের ম্যানড স্পেস এজেন্সি জানিয়েছিল, প্রথম স্পেসওয়াকটি ছিল চীনা নভোচারীদের সবচেয়ে দীর্ঘ সময় একক স্পেসওয়াক।

প্রথম স্পেসওয়াকে স্টেশনের সরঞ্জাম পরীক্ষা ও মেরামত, স্টেশনের অভ্যন্তরীণ পরিবেশ নিয়ন্ত্রণ, স্টেশনের বাইরে নতুন সরঞ্জাম ইন্সটল এবং মহাকাশে নানা রকম বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা পরিচালনা করেন তারা।

শেনচৌ-১৮ চীনের ১৩তম মানববাহী মহাকাশ মিশন, যা এপ্রিল মাসের ২৫ তারিখ তিনজন নভোচারী নিয়ে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করে। এই তিনজন নভোচারী চীনের মহাকাশ স্টেশন থিয়ানকংয়ে ছয় মাস অবস্থান করবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button