USA

ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় হিলারি, যুক্তরাষ্ট্রে একদিনে এক বছরের সমান বৃষ্টির আশঙ্কা

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় হিলারি। ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেওয়া হিলারির প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বৃষ্টিপাতসহ বন্যার বিষয়ে সতর্কতা দেওয়া হয়েছে। 

শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারি বৃষ্টির কারণে সেখানে বন্যার সৃষ্টি হতে পারে। রোববার অথবা সোমবার হ্যারিকেনটির প্রভাবে সেখানে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শক্তিশালী এই হ্যারিকেনটি শুক্রবার মেক্সিকোর কাবো সান লুকাসের ৩২৫ মাইল দূরে অবস্থান করছিল। ওই সময় ঝড়টির বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ মাইল। গত ৮৪ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় প্রথম বিরল গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের দেখা মিলতে পারে।

এই ঝড়টি বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যবর্তী সময়ে ব্যাপক শক্তি অর্জন করে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় থেকে ক্যাটাগরি-৪ হ্যারিকেনে রূপ নেয়। এটি মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ হয়ে এগিয়ে আসছে।

আবহাওয়াবিদরা সতর্কতা দিয়েছেন, এটির প্রভাবে সেখানে বন্যা, ভূমিধস এবং বিভিন্ন জায়গায় টর্নেডো দেখা যেতে পারে।

ঝড়টি মূলত আঘাত হানবে মেক্সিকোতে। এর পর এটি ক্যালিফোর্নিয়ার ওপর দিয়ে চলে যাবে। কিন্তু যদি এটি ঝড় হিসেবে ক্যালিফোর্নিয়াতেও আঘাত হানে, তা হলে গত ৮৪ বছরের মধ্যে প্রথম কোনো সামুদ্রিক ঝড় সেখানে আঘাত হানবে। ১৯৩৯ সালের পর সেখানে আর কোনো ঝড় দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টার বিস্তৃত এলাকাজুড়ে সতর্কতা জারি করেছে। তারা বলেছে, এ ঝড়ের প্রভাবে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি মানুষের প্রাণহানিও ঘটতে পারে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button